রবিবার, ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

‘ভালবাসার পদযাত্রা’ নিউজিল্যান্ডে নিহতদের শ্রদ্ধা জানিয়ে

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২৩, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে হামলার ঘটনায় জাতি, ধর্ম ও সব শ্রেণী পেশার মানুষের প্রতি সংহতি জানিয়ে ‘মার্চ ফর লাভ’ এ যোগ দিয়েছে ৩ হাজারেরও বেশি। র‌্যালিতে অংশ নিতে ছুটে আসেন বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকরা। এই সময় কোন ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে র‌্যালিতে সশস্ত্র বাহিনী নিরাপত্তা দেয়। ফ্রান্স২৪, রয়টার্স, গার্ডিয়ান, ইউরোএশিয়া

সন্ত্রাসীর প্রতি ঘৃণার ও মানুষের প্রতি মানুষের ভালবাসার বার্তা নিয়ে বহন করা এই র‌্যালির প্ল্যাকার্ডে সন্ত্রাসীকে উদ্দেশ্য করে বলা হয় ‘সে আমাদের মধ্যে বিভক্তি সৃষ্টি করতে চেয়েছিলো, কিন্তু সে কেবল আমাদের শক্তিশালী করেছে।’ আরেকটি প্ল্যার্কাডে লেখা, ‘মুসলিমদের স্বাগত, বর্ণবাদীদের নয়’। আয়োজকদের মধ্যে একজন ১৬ বছর বয়সী মানাইয়া বাটলা। তিনি বলেন, ‘বিভিন্ন সময় ঘৃণা অনেক অন্ধকারকে সামনে নিয়ে এসেছে। সেই সঙ্গে শক্তিশালী হয়েছে ভালবাসা। যা অন্ধকারকে দূর করেছে।’ র‌্যালিতে সবাই নীরবতা বজায় রেখে শান্তির বার্তা দিয়েছেন।

এর আগে ক্রাইস্টচার্চ হামলার তীব্র নিন্দা জানিয়ে শুক্রবার নিউজিল্যান্ডে আযান প্রচার করা হয়, নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পালন করা হয় দুই মিনিটের নিরবতা। মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন জানিয়ে দেশজুড়ে নারীরা পরিধান করেন হিজাব। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেনও মাথায় ওড়না জড়ান। হামলার পরবর্তী উদ্যোগের জন্য জ্যাসিন্ডাকে ধন্যবাদ জানিয়ে দুবাইয়ের বুর্জ খলিফা সাজে তার ছবিতে।

আর পড়তে পারেন