মঙ্গলবার, ১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

বোরো মৌসুমে কুমিল্লায় এ সি আই ছক্কার বাম্পার ফলন

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৮, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টার ঃ কুমিল্লার লাকসাম উপজেলার বিভিন্ন গ্রামের কৃষকেরা এ সি আই-৬ (ছক্কা) চাষাবাদ করে বাম্পার ফলন পেয়েছেন । অভূতপূর্ব ফলন পেয়ে কৃষকদের মুখে আনন্দের হাসি ফুটেছে । পৌরসভার মিশ্রী গ্রামের আদর্শ কৃষক হাসান আলী ৩৪ শতক এ সি আই-৬ (ছক্কা) চাষ করে ৩৬ মণ ধান পেয়েছেন ।

কৃষক জানান, ২ কেজি ছক্কা বীজ চারা করে এক চারা পদ্ধতি ফসলতে ৪০ শতক জমি রোপণ করে। যথাযথ পরিচর্যা করে ১৪০ দিন পর ফসল কাটার উপযোগী হয়। উপ-সহকারি কৃষি কর্মকর্তা আব্দুল আওয়াল এর তত্ত্বাবধানে ২০ বর্গমিটার জমির ফসল কর্তন করে কাচা অবস্থায় ২২ কজি ধান পাওয়া যায়। সেই হিসাবে শতকে ৪২ কেজি বা একরে ১০৫ মণ ফলন হয়েছে। এতে এলাকার কৃষকেরা আনন্দিত। ফসল কর্তন শেষে শনিবার বিকালে গ্রামের মিশ্রী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয় এক মাঠ দিবস অনুষ্ঠান। উক্ত মাঠ দিবস অনুষ্ঠানে কৃষক আরও জানান, উক্ত জাতের ধান গাছ সাধারনত প্রবল বাতাসে ঝড়ে হেলে পড়ে না, ধান ঝরে না, চিটাও হয় না, চিকন এবং উজ্জল রং হওয়ায় বাজার মূল্যও বেশী । এতে তারা উক্ত জাতের প্রতি আরও বেশী আগ্রহী হয়ে উঠে ।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এস এ পি পিও আব্দুল মান্নান মোল্লা, উপ-সহকারি কৃষি কর্মকর্তা আবু ইউসুফ, আশরাফুল হক, এ সি আই সীডের আঞ্চলিক ব্যবস্থাপক জাকির হোসেন, এরিয়া ব্যবস্থাপক মুসা আহমদ, মাকেটিং অফিসার বেনজির আহমদ, বীজ ডিলার ফারুক হোসেনসহ আরো অনেকে ।

বক্তাগণ বলেন, চিকন ধান হিসাবে ছক্কা একটি উন্নত জাত, কৃষকের অধিক মুনাফা অর্জনের জাত এবং খাদ্য উৎপাদনে বা খাদ্য নিরাপত্তায় বড় ধরনের ভূমিকা পালন করবে।

আর পড়তে পারেন