বৃহস্পতিবার, ২৪শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

বেসরকারি শিক্ষক নিয়োগে অনলাইন আবেদন ৪ এপ্রিল

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ১, ২০২১
news-image

ক্যারিয়ার ডেস্কঃ

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য আসনে মোট ৫৪ হাজার ৩০৪ জন শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

বৃহস্পতিবার (১ এপ্রিল) প্রতিষ্ঠানটি এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ওয়েবসাইটে শূন্য পদের বিষয় ও পদভিত্তিক তালিকা প্রকাশ করা হবে। আবেদনকারীরা ৪ এপ্রিল সকাল ১০টা থেকে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। ৩ মে রাত ১২টার মধ্যে টেলিটকের মাধ্যমে ফি জমা দিতে পারবেন।

গত মঙ্গলবার (৩০ মার্চ) প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে শূন্য পদের সংখ্যা ৩১ হাজার ১০১টি, যার মধ্যে এমপিও ২৬ হাজার ৮৩৮টি এবং ননএমপিও পদ চার হাজার ২৬৩টি। মাদরাসা, কারিগরি ও ব্যবসায় ব্যবস্থাপনায় ২০ হাজার ৯৯৬টি পদের মধ্যে এমপিও ১৯ হাজার ১৫৪ এবং ননএমপিও এক হাজার ৮৪২টি।

আবেদনকারীদের বয়স ২০২০ সালের ১ জানুয়ারিতে অনূর্ধ্ব ৩৫ হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী প্রার্থী এবং মামলার রায়ে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়স শিথিলযোগ্য।

আবেদন প্রক্রিয়া

আবেদনকারীকে অবশ্যই এনটিআরসিএ’র নিবন্ধিত ও সমন্বিত মেধা তালিকাভুক্ত হতে হবে। তার সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে জারি করা সর্বশেষ জনবল কাঠামো অনুযায়ী আকাঙ্ক্ষিত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। আবেদনকারীর বয়স ২০২০ সালের ১ জানুয়ারি পর্যন্ত ৩৫ বা তার কম বয়স হতে হবে। তবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী এবং ২০১৮ সালের ১২ জুনের আগে যারা শিক্ষক নিবন্ধন সনদ লাভ করেছেন তাদের ক্ষেত্রে বয়সসীমা শিথিল থাকবে।

যেভাবে আবেদন করা যাবে

শিক্ষক নিয়োগের জন্য আগ্রহী প্রার্থীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে আবেদন ও ফি জমা দিতে পারবেন। (এই লিঙ্কে) http://ngi.teletalk.com.bd/ntrca/app/ প্রবেশ করে আবেদন করা যাবে।

জানতে চাইলে এনটিআরসিএর চেয়ারম্যান আশরাফ উদ্দিন জাগো নিউজকে বলেন, দেশের সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে অনুমোদিত শূন্য আসনে শিক্ষক নিয়োগের জন্য তৃতীয় ধাপে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আদালতের নির্দেশ মোতাবেক মঙ্গলবার এ বিজ্ঞপ্তি এনটিআরসিএ ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

তবে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা চলমান থাকায় তারা এ নিয়োগে সুযোগ পাচ্ছে না বলেও জানান তিনি।

আর পড়তে পারেন