সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

বিমানযাত্রীর হ্যান্ডব্যাগ থেকে ১৮ লাখ টাকার বৈদেশিক মুদ্রা জব্দ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের এক যাত্রীর হ্যান্ডব্যাগ থেকে ১৮ লাখ টাকার বৈদেশিক মুদ্রা জব্দ করেছে শুল্ক গোয়েন্দা।

সোমবার সকালে এসব মুদ্রা জব্দ করা হয়। ওই যাত্রীর নাম নওশের রায়হান (৩৪)। তার বাড়ি লক্ষীপুর। পেশায় তিনি রাজধানীর চকবাজারের কসমেটিকস ব্যবসায়ী।

উদ্ধারকৃত মুদ্রাগুলোর মধ্যে রয়েছে ৪৯ হাজার সৌদি রিয়াল, ১ হাজার ইউরো, ১৩ হাজার কাতার রিয়াল, ২০ হাজার সৌদি দিরহাম এবং ১ হাজার ৩৬০ থাই বাথ।

শুল্ক গোয়েন্দা জানায়, ওই যাত্রী বাংলাদেশ বিমানের বিজি-০০৮ বিমানে সকাল ৯ টায় ব্যাংকক যাচ্ছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে যাত্রীকে অনুসরণ করে বোর্ডিং ব্রিজে আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তিনি বাদামি রঙের হ্যান্ডব্যাগে বিদেশি মুদ্রা থাকার কথা অস্বীকার করেন। তবে শুল্ক গোয়েন্দার উপস্থিতেতে পুনরায় স্ক্যানিং করে ব্যাগের ভিতর কাগজের মুদ্রার অস্তিত্ব লক্ষ্য করা যায়। যাত্রীকে এয়ারলাইন্স থেকে অফলোড করে কাস্টমস হলে নিয়ে আসা হয়। পরে হ্যান্ডব্যাগের ভিতর রাবার ব্যান্ড দিয়ে পেচানো অবস্থায় বিদেশি মুদ্রাগুলো উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান বলেন, কসমেটিকস চোরাচালানে ব্যবহার করার জন্য এই মুদ্রা পাচারের চেষ্টা করা হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। তার পাসপোর্ট যাচাই করে দেখা যায় তিনি এ বছরে ১৯ বার দুবাই যাতায়াত করেছেন।

তার বিরুদ্ধে শুল্ক আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে। জিজ্ঞাসাবাদ শেষে তাকে বিমানবন্দর থানায় সোপর্দ করা হবে বলেও জানান তিনি।

আর পড়তে পারেন