শুক্রবার, ১৫ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

বাইউস্টে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৭, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:

ঐতিহাসিক ০৭ই মার্চ উপলক্ষে বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি-বাইউস্ট নানা কর্মসূচি পালন করেছে। বাইউস্ট অডিটোরিয়ামে ৭ই মার্চ উপলক্ষে অনুষ্ঠান শুরু হয় সকাল সাড়ে ১০ টায়। প্রথমেই পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সেকশন অফিসার মো: শামসুল আরেফিন।

সূচনা বক্তব্য প্রদান করেন কালচারাল ক্লাবের সহ উপদেষ্টা ও সহকারী অধ্যাপক মোহিনুর আক্তার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান আতাউল্লাহ নুরী। পরবর্তীতে বাইউস্টের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ০৭ই মার্চের ভাষণের ভিডিও তার জীবনের ঘটনাবহুল অধ্যায় নিয়ে প্রামাণ্য চিত্র প্রচার করা হয়। এছাড়াও কবিতা আবৃত্তি করেন সেকশন অফিসার নুসরাত জাহান চৌধুরী।

সভায় উপাচার্য প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল কে এম সালজার হোসেন (অব:) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের তাৎপর্য তুলে ধরে বক্তব্য প্রদান করেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ০৭ই মার্চের ভাষণে বাংলাদেশের আপামর জনগোষ্ঠীর আকাঙ্খার প্রতিফলন ছিল। তিনি একই সঙ্গে আপামর জনসাধারণের ও ছাত্রসমাজের স্বাধীনতার আকাঙ্খাকে সম্মান জানিয়ে স্বাধীনতার ডাক দিয়েছেন এবং গণতান্ত্রিক ভাবে ক্ষমতা হস্তান্তরের আহবান জানিয়ে ১৯৭০ এর নির্বাচনের গণ রায়কে সম্মান জানিয়েছেন। সব দিক বিবেচনায় এটি ছিল একটি নিখুঁত স্বাধীনতার ঘোষণা। এ ভাষণ সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করেছিল এবং এর মাধ্যমেই একটি জাতির স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয়। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ ৭ই মার্চের ভাষণের নির্দেশনা অনুযায়ী পরিচালিত হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রেজিষ্ট্রার কর্ণেল সুমন কুমার বড়ুয়া (অব:), ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণ। অনুষ্ঠানটি বাইউস্ট কালচারাল ক্লাবের তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠান সঞ্চালনা করেন কালচারাল ক্লাবের সহ উপদেষ্টা ও প্রভাষক শায়লা তাজমীনুর। সভা শেষে বঙ্গবন্ধুর আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

আর পড়তে পারেন