বৃহস্পতিবার, ১৫ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাদেশে প্রাণঘাতি করোনার সেকেন্ড ওয়েভ শুরু!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২১, ২০২১
news-image

ডেস্ক রিপোর্টঃ

বাংলাদেশে কোভিড সংক্রমণ আর কোভিড মৃত্যুর হার আবারও দ্রুতগতিতে বাড়ছে! বাংলাদেশ এখন হয়তো একটা সেকেন্ড ওয়েভের দ্বারপ্রান্তে! এই কোভিড প্যানডেমিক এর সময় একটা প্যাটার্ন লক্ষ্য করা গেছে যে দ্বিতীয় ওয়েভটা প্রথম ওয়েভ এর চেয়ে অনেক বেশি প্রাণঘাতী হয়! আবার তৃতীয় ওয়েভ টা দ্বিতীয় ওয়েভ এর থেকে খারাপ হয়!

বাংলাদেশে একটা ব্যাপার বেশ আশংকাজনক তা হচ্ছে এখানে সোশ্যাল ডিসটেনসিং ও মাস্ক ব্যবহার এর বিধি একেবারেই মানা হচ্ছে না! যদিও দেশের ৯০ % এর উপর মানুষ এখন ও ভ্যাকসিনেটেড না, মরার উপর খড়ার খাঁর মতো ব্যাপার হচ্ছে দেশের একটা অংশ মোবাইল মানুষ পার্শিয়ালি ভ্যাকসিনেটেড- একটা ডোজ পেয়েছেন – এখন দ্বিতীয় ডোজের অপেক্ষায় আছেন! একটা হাই ট্রান্সমিশন সিচুয়েশনে একটা বড় অংশ মানুষ পার্শিয়ালি ইম্মিউন হয়ে গেলে – ভাইরাস নিজের স্বার্থেই মিউটেশন করে নতুন ভ্যারিয়েন্ট সৃষ্টি করে এবং এই নতুন ভ্যারিয়েন্টটা ইম্মিউনিটি এস্কেপ করে ডোমিনেন্ট ভ্যারিয়েন্ট হয়ে যায় – যা আমরা ব্রিটিশ ভ্যারিয়েন্ট এর ক্ষেত্রে দেখছি! আমি প্যানিক সৃষ্টি করতে চাই না – ফিয়ার মঙ্গারিং করা আমার উদ্দেশ্য না – কিন্তু এটা বলা উচিত যে বাংলাদেশ এর এখন যা সিচুয়েশন – এখন এখান থেকে একটা নুতন ভয়ঙ্কর বাংলাদেশ ভ্যারিয়েন্ট জন্ম নিলে আমি অবাক হব না!

এখন কি করা যায়? আমি মনে করি না দেশের মানুষ স্বতপ্রনোদিত হয়ে মাস্ক ফিজিক্যাল ডিসটেনসিং ইত্যাদি আর মানবে! এখন এই সেকেন্ড ওয়েভ এর ক্ষয় ক্ষতি ইত্যাদি কমানোর জন্যে একটাই পথ – আগামী দুই সপ্তাহের জন্য স্ট্রিক্ট একটা কান্ট্রি ওয়াইড লক ডাউন ঘোষণা করা!

সংগৃহীত: ফেইসবুক

আর পড়তে পারেন