রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

বরুড়ায় নিম্নমানের মুখরোচক খাবারের সয়লাব

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২, ২০১৯
news-image

এমডি আজিজুর রহমান, বরুড়া ঃ
কুমিল্লার বরুড়া সদর বাজারে নিম্নমানের মুখরোচক খাবারের সয়লাব হয়েছে। সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলার পৌর সদর বাজারের বিভিন্ন অলিতে গলিতে অবাধে বিক্রি হচ্ছে নিম্নমানের বিস্কিট, চানাচুর, চিপস, মুরালি সহ বিভিন্ন ধরনের মুখরোচক খাবার। অজান্তেই এসব খাবার অভিভাবকরাই শিশুদের মুখে তুলে দিচ্ছেন। ক্রেতাতের মধ্যে এসব খাবার মহিলারাই বেশি কিনছেন। কিন্তু তারা জানেন না এসব খাবার কোথায় কিভাবে তৈরি হচ্ছে। এসব খাবার তৈরিতে ব্যবহার করা হচ্ছে কৃত্রিম রং, কেমিক্যাল, নিম্নমানের আটা ও পোড়া তেল। তৈরিকৃত খাবারের নেই কোন নিদির্ষ্ট প্যাকেট, উৎপাদন মেয়াদ ও উত্তীর্ণ মেয়াদ। এসব খাবার বাজারের অলিতে গলিতে অস্বাস্থ্যকর পরিবেশে খোলা অবস্থায় বিক্রি করছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা।

এ বিষয়ে উপজেলা প্রশাসন নিরব। এ ব্যাপারে স্থানীয়রা জানান, নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে এদের আইনের আওতায় আনা হলে এ সব নিম্নমানের খাবার বিক্রি অনেকাংশে হ্রাস পাবে।

এ বিষয়ে চিকিৎসকরা বলছেন, এ ধরনের নিম্নমানের খাবার খেলে স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এসব খাবারের ফলে বাচ্চাদের কিডনী, লিভার খারাপ, জন্ডিস হওয়াসহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এসব খাবার ক্রয়ের পূর্বে গায়ের উৎপাদন মেয়াদ এবং বিএসটিআই অনুমোদনকৃত কিনা দেখে তা দেখে ক্রয় করার পরামর্শ দেন অভিভাবকদের।

আর পড়তে পারেন