সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ফ্রি কিকে মেসিকে আটকানোর কৌশল কারো জানা নেই !

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ৩, ২০১৯
news-image

 

স্পোর্টস ডেক্সঃ
ফ্রি কিক নিচ্ছেন মেসি । শংকিত বিপক্ষ ডিফেন্স আর গোলরক্ষক।  কিন্তু কোন কৌশল কাজে আসলো না। বা পায়ের বাকাঁনো শট জালে গিয়ে আশ্রয় নিল। সবাই অবাক হয়ে তাকিয়ে রইল। কিছুই করার নেই। হা লিগে টানা তিন ম্যাচে এভাবে মেসির ফ্রি কিক–জাদু দেখলেন দর্শকেরা। ডি-বক্সের বাইরে ফ্রি কিকের জন্য বল পেলেই যেন আরও অপ্রতিরোধ্য হয়ে উঠছেন মেসি।

মৌসুম শেষ হতে আর বেশি দেরি নেই। লিগে আর মাত্র আট ম্যাচ খেলবে বার্সেলোনা। কিন্তু এর মধ্যেই মৌসুমটাকে যেভাবে নিজের রঙে রাঙাচ্ছেন লিওনেল মেসি, কে বলবে কিছুদিন আগে এই তারকা ঊরুর চোটে পড়ে এক মাস মাঠের বাইরে ছিলেন! যে পায়ের চোটে পড়ে মাসখানেক মাঠের বাইরে ছিলেন, সেই পা দিয়েই ম্যাচের পর ম্যাচ ফ্রি কিক থেকে অবিশ্বাস্য সব গোল করে যাচ্ছেন তিনি!

ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সর্বোচ্চ গোলদাতা (৪২), সর্বোচ্চ গোল সহায়তাকারী (২১), সবচেয়ে বেশি হ্যাটট্রিক করা খেলোয়াড় (৪)—সব তালিকার শীর্ষেই আছে মেসির নাম। তবে সবকিছু ছাপিয়ে সবচেয়ে বেশি নজরে পড়ছে ফ্রি কিক থেকে মেসির গোল করার ক্ষমতা। ফ্রি কিক থেকে মেসির গোল করার ক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ যেমন নেই, তিন সপ্তাহ ধরে যেভাবে নিখুঁত ফ্রি কিক থেকে তিনি গোল দিয়েই যাচ্ছেন, তাতে এই সময়ে মেসিই সবচেয়ে ভালো ফ্রি কিক নিতে পারেন কি না—আলোচনা হচ্ছে সেটি নিয়েও।

গত তিন সপ্তাহে রিয়াল বেতিস, এসপানিওল ও সর্বশেষ ভিয়ারিয়ালের কপাল পুড়েছে মেসির জাদুকরি ফ্রি কিকে। এই তিনটা গোলের ফলে পুরো মৌসুমে মেসির ফ্রি কিক থেকে দেওয়া গোলসংখ্যা ৬। ২০১৮ সালের জানুয়ারি থেকে হিসাব করলে বার্সেলোনার হয়ে সরাসরি ফ্রি কিক থেকে মেসি গোল দিয়েছেন এক ডজন। মেসির ধারেকাছেও কেউ নেই। মেসির পরে এ সময়ে ফ্রি কিক থেকে সর্বোচ্চ গোল দিয়েছেন স্প্যানিশ ক্লাব লেভান্তের অখ্যাত তারকা এনিস বার্দি। ফ্রি কিক থেকে ৪টি গোল করেছেন তিনি। দলের হিসাব করলে এই সময়ে ফ্রি কিক থেকে সর্বোচ্চ গোল দিয়েছে ফরাসি ক্লাব লিওঁ। তারা ছয়টা গোল দিয়েছে ফ্রি কিক থেকে।

চোটে পড়ে এক মাস মাঠের বাইরে থাকায় যে কটা গোল ফ্রি কিক থেকে দিতে পারেননি, মৌসুমের বাকি সময়ে সেটা পুষিয়ে দেবেন—মেসি যেন এ প্রতিজ্ঞা করেছেন!

আর পড়তে পারেন