শনিবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে প্রস্তুতি নিচ্ছে সরকার

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২২, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:

দীর্ঘ ১১ মাস পর আগামী ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় কিনা; সে বিষয়ে প্রস্তুতি নিচ্ছে সরকার। তবে কবে খুলবে, সেটি নির্ভর করছে করোনার সংক্রমণের পরিস্থিতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ও করোনা সংক্রমণ মোকাবিলা সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির মতামতের ওপর। গতকাল বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের বৈঠক শেষে এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, পূর্ব প্রস্তুতি হিসেবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে কিছু নির্দেশনা দেবে। যা ৪ ফেব্রুয়ারির মধ্যে বাস্তবায়ন করতে বলা হবে। এর মধ্যে করোনার সংক্রমণের পরিস্থিতি কোন দিকে যায় সেটিও দেখা হবে এবং খোলার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা চাওয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন, ‘বিদ্যমান করোনা পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে বলে মনে হচ্ছে। এ কারণে শিক্ষা কার্যক্রম পুনরায় চালু করার ব্যাপারে আলোচনা হয়েছে। তবে কবে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালু হবে, সেই দিনক্ষণ নির্ধারিত হয়নি। স্বল্প সময়ের নোটিশে যাতে আমরা প্রতিষ্ঠানগুলোয় কার্যক্রম শুরু করতে পারি, সে জন্য স্কুল-কলেজগুলোকে প্রস্তুত করা হবে। আগামী দু-তিন দিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে এসংক্রান্ত গাইডলাইন পাঠানো হবে।’

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি চলছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, ৩০ জানুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আছে।

এর মধ্যে গণস্বাক্ষরতা অভিযানের এডুকেশন ওয়াচ নামে এক সমীক্ষার তথ্য বলছে, প্রাথমিক ও মাধ্যমিকের ৭৫ শতাংশ শিক্ষার্থী ও ৭৬ শতাংশ অভিভাবক বিদ্যালয় খুলে দেওয়ার পক্ষে। জাতীয় সংসদেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে আলোচনা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা হলো, আগামী ফেব্রুয়ারি থেকে প্রথমে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো। এরপর পরিস্থিতি বিবেচনা অনুযায়ী, অন্যান্য স্তরের শিক্ষার্থীদের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

আর পড়তে পারেন