শনিবার, ১৭ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

‘প্রতিদিনই হোক নারী দিবস’

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৮, ২০২১
news-image

 

মো. জামাল উদ্দিন দুলালঃ

দশ হাতে ঘরে-বাইরের সমস্ত কাজ সামলাচ্ছে মেয়েরা। ছেলেদের থেকে কোনও অংশেই তারা পিছিয়ে নেই। ৮ মার্চ সারা বিশ্বে বিভিন্ন ভাবে পালন করা হয় এই দিনটি। সারা বছরের যারা সবার কাছে অবাঞ্চিত, এই নারী দিবসের দিনটিতে তারা সবার কাছে স্পেশাল। প্রতি বছর আমরা ঘটা করে নারী দিবস পালন করি। তবুও কোথাও যেন একটা ছেদ রয়ে গিয়েছে। আজও মেয়েরা নিজের শর্তে বাঁচতে পারেন না। রাজনীতি, সামাজিক, অর্থনীতি সমস্ত জায়গায় আজ মেয়েরা সাফল্য অর্জন করলেও কন্যাভ্রূণ হত্যা চলছে আজকের দিনেও।

নারী পুরুষ সমান সমান বা সংবিধানে যতই নারী পুরুষের সমান অধিকার স্বীকৃত হোক না কেন, কোথাও না কোথাও আজও মেয়েদেরর অবহেলিত ও অমর্যাদাকর জীবনযাপন করে যেতে হয়। প্রাচীনকালে ঠিক যে সময় থেকে সমাজে নারী পুরুষ বিভাজন এবং ব্যক্তিগত সম্পত্তির উদ্ভব ঘটেছে, তখন থেকেই পুরুষের আধিপত্য বেড়ে চলেছে। ক্যালেন্ডারের একটা দিন নারী দিবস পালন করেই কি নারী জাতিকে পরিপূর্ণ সম্মান দেওয়া যায়? তাই ‘‘প্রতিদিনই হোক নারী দিবস’’ ,

পুরুষ শাসিত এই সমাজ আজও কুক্ষিগত মেয়েরা। বিশ্বব্যাপী বিভিন্ন অঞ্চলে নারীদের প্রতি শ্রদ্ধা, তাঁদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশ করে আন্তর্জাতিক নারী দিবসকে মহিলাদের অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য অর্জনের উৎসব হিসেবেই পালন করা হয়। এবছরের নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’’।
মহিলা নেতৃত্ব এবং কোভিড পরবর্তী জীবনে সাম্য আসুক ভবিষ্যৎ জীবনে।পুরুষদের মতোই সব কাজে সমান সুযোগ পান মেয়েরাও। বিশ্বজুড়ে লিঙ্গ সাম্যের উদ্দেশে কাজের জন্য এই বিশেষ দিনটি পালন করা হয়।

আর পড়তে পারেন