রবিবার, ১৬ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

নিমসার থেকে বরুড়া যোগাযোগের অন্যতম সড়কটির বেহালদশায় জনদুর্ভোগ চরমে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৯, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার বুড়িচং উপজেলার নিমসার থেকে পার্শ্ববর্তী বরুড়া উপজেলা সদরে যোগাযোগের অন্যতম সড়কটির সংস্কার কাজের ধীরগতির কারণে যানবাহন চালক ও যাত্রীদের পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ।

স্থানীয় সূত্রে জানা যায়, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার বাজার থেকে পার্শ্ববর্তী বরুড়া উপজেলা সদরে যাওয়ার এই সড়কটি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশেই অবস্থিত। ঢাকা থেকে কুমিল্লা হয়ে বরুড়া উপজেলা সদরে বাস যোগে পৌঁছতে দীর্ঘ প্রায় ৪০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়।

এই অবস্থায় বরুড়া উপজেলা সদরসহ কেমতলী, আদমসার, মগুজি , বিক্রমপুর ,কসমি, শাহপুর হয়ে বরুড়া ছাড়াও চান্দিনা উপজেলার খোঁশবাস, বাগতলী, রামমোহন, সদর উপজেলার জাঙ্গালীয়া, কৃষ্ণপুর, মনশাসন, কাবিলা, কালিবাজার, ধনুয়াখোলা, নিমসার সংলগ্ন মোকাম, কেদারপুর, পাচকিত্তা, হালগাঁও গ্রামের কয়েক হাজার মানুষ চলাচল করে। নিমসার কাঁচাবাজার থেকে তরকারীবোঝাই কমপক্ষে শতাধিক মিনি ট্রাক প্রতিদিন এ সড়ক ব্যবহার করে জেলার বিভিন্ন স্থানে যাতায়াত করে।

কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির বুড়িচং অংশের নিমসার বাজার থেকে কেদারপুর পর্যন্ত প্রায় আড়াই কিলোমিটার অংশের প্রায় পুরোটা জুড়েই অসংখ্য খানাখন্দক সৃষ্ট হওয়ায় যানবাহন চলাচল করছে চরম ঝুঁকিতে।

স্থানীয় ব্যবসায়ীরা জানান, সড়কটির মাঝে খানাখন্দক থাকায় প্রায়ই উল্টে ছোটখাটো দুর্ঘটনা ঘটছে। বৃষ্টিতে পানি জমে থাকায় সড়কটির পাশ দিয়ে পথচারীরা হাটাচলা করতে পারছেনা। দীর্ঘ সময় ধরে এই অবস্থার কারণে প্রতিদিনই বাড়ছে দুর্ভোগ। এদিকে বেশ কিছুদিন ধরে সড়কটির নির্মান কাজ শুরু হলেও অজ্ঞাত কারণে কাজটি শেষ হচ্ছেনা।

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের উপসহকারী প্রকৌশলী রেজা-ই রাব্বী জানান, সড়কটির দু’পাশে থাকা দোকান,বাসা-বাড়ি উচুঁ হওয়ায় যেমন বৃষ্টিতে পানি জমে রাস্তা ক্ষতি হচ্ছে,তেমনি সড়কের পাশে রয়েছে জলাশ,জমি,মৎস্য খামার। এ অবস্থায় প্রয়োজন রিটার্নিং দেয়াল নির্মান এবং সড়কের উপর মাটি ফেলে উচুঁ করা। কিন্তু দরপত্রে সেই বরাদ্দ না থাকায় এবং অতি বৃষ্টির কারণে ঠিকাদার বর্তমানে কাজ বন্ধ রেখেছে। তিনি আরো বলেন, বৃষ্টি কমে গেলে শিঘ্রই আবারো সড়কের কাজ শুরু হবে।

আর পড়তে পারেন