মঙ্গলবার, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

নবীনগরে কোরবানীর পশুর হাটে গরুর মালিকের মৃত্যু

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০১৭
news-image

মোঃ দেলোয়ার হোসেন, নবীনগর:
‘‘আব্বু আমাদের গরু কিন্তু লাল রংয়ের হতে হবে, আব্বু আমাদের গরু কিন্তু মোটাতাজা হতে হবে।” এই ধরণের নানান বাহনাগুলি আমরা শুনতে পাই মুসলমানদের ত্যাগ ও মহিমার ঈদ ঈদুল আযহা আসলেই। প্রত্যেক বছরের এই সময় দেশের সর্বত্রই ঈদুল আযহাকে কেন্দ্র বসে কোরবানীর পশুর হাট। তেমনি ব্রা‏হ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার প্রধান বাজার নবীনগর হাই স্কুল মাঠে হাজার হাজার ক্রেতা-বিক্রেতার মধ্য দিয়ে জমে উঠেছে কোরবানীর পশুর হাট। সপ্তাহব্যাপি এই হাটে বুধবার  গিয়ে দেখা যায় মাঠের কানায় কানায় ভরে গেছে কোরবানীর পশু সহ ক্রেতা ও বিক্রেতার দ্বারা। হাটে কোরবানীর পশু কিনতে আসা সাধারণ ক্রেতারা বলছে গত বছরের চেয়ে এবারে পশুর দাম একটু ভাল। আর বিক্রেতারা বলছে এইবার পশুর দাম কিছুটা কম হওয়ায় আমাদের জন্য ভাল হয়নি, কেননা পশু লালন পালন করতে আমাদের মোটা অংকের খরচ গুনতে হয়েছে। সেই তুলনায় দাম পাওয়া গেলে ভালো হত। হাটের নিরাপত্তার ব্যাপারে সাধারণ ক্রেতা-বিক্রেতারা সন্তোষ প্রকাশ করেছে।
নবীনগর হাই স্কুল মাঠে পশুর হাটের ইজারাদার ওমর ফারুক জানান, অন্যান্য বছরের তুলনায় এবার গরু, মহিষ ও ছাগলের দাম ভালো হওয়ায় ক্রেতা-বিক্রেতা উভয়ই স্বাচ্ছন্দে কেনাবেচা করতে পারছে। এবং আমরা কারো কাছ থেকে নিয়মের বাহিরে জমা/ হাসিল/ খাজনা আদায় করছি না।
হাট চলাকালীন সময়ে ক্রেতা-বিক্রেতার নিরাপত্তা নিশ্চিত করার জন্য এস.আই মিজানের নেতৃত্বে নবীনগর থানার একটি বিশেষ টিম সার্বক্ষণিক হাটের চার পাশে টহল দিচ্ছে। এস.আই মিজান জানান এই নিরাপত্তা ব্যবস্থা হাটের শেষ দিন পর্যন্ত চলমান থাকবে।
হাট চলাকালীন সময়ে পৌর এলাকার আলমনগর গ্রামের মধ্যপাড়ার ইব্রাহিম আলী’র পুত্র আবু কালাম (৫০) হৃদরোগে আক্রান্ত হলে তার সাথে থাকা লোকজন নবীনগর সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

আর পড়তে পারেন