মঙ্গলবার, ১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

ধর্মীয় অবমাননা : ব-দ্বীপ প্রকাশনীর মালিক-লেখক রিমান্ডে

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১৬, ২০১৬

নিজস্ব প্রতিবেদক : ধর্মীয় অবমাননার অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় ব-দ্বীপ প্রকাশনীর স্বত্বাধিকারীসহ তিনজনকে বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার তাদের তিনজনকে ঢাকা মহানগর হাকিম আমিরুল হায়দার চৌধুরীর আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড আবেদন করে পুলিশ। শুনানি শেষে আদালত শামসুজ্জোহা মানিককে ৫ দিন, প্রকাশনীর কর্মকর্তা ফকির তসলিম উদ্দিন কাজলকে দুই দিন ও লেখক শামসুল আলম চঞ্চলকে এক দিনের রিমান্ড মঞ্জুর করেন।
ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয় এমন বই অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশের অভিযোগে ব-দ্বীপ প্রকাশনীর স্বত্বাধিকারী শামসুজ্জোহা মানিকসহ তিনজনকে সোমবার রাতে গ্রেফতার করে পুলিশ।BD
শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবু বকর সিদ্দিক জানান, তারা বই লিখে ওয়েবসাইটেও ছেড়ে দিয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ (২) ধারায় তাদের বিরুদ্ধে মামলা (মামলা নম্বর-২৩) করা হয়েছে।
এর আগে ধর্ম অবমাননার দায়ে অমর একুশে গ্রন্থমেলার ব-দ্বীপ প্রকাশনীকে সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়। সোমবার বিকেলে মেলার পঞ্চদশ দিনে সোহরাওয়ার্দী উদ্যানের ব-দ্বীপ প্রকাশনীর (১৯১ নম্বর) স্টল বন্ধ করে দেয় পুলিশ। ব-দ্বীপ প্রকাশনা থেকে প্রকাশিত শামসুজ্জোহা মানিকের অন্যান্য বই হলো ‘বাংলাদেশে গণতন্ত্রের সমস্যা’, ‘ধর্ম ও বাঙ্গালীর পুনরেকত্রীকরণ’, ‘ধর্মের রাজনীতি ও আধুনিক সভ্যতা’, ‘বাংলাদেশের দুর্বৃত্তায়ন’, ‘নারী ও ধর্ম’, ‘বাংলাদেশের সঙ্কট’, ‘ধর্ম ও যাতাকলে বাঙ্গালী জাতি’, ‘ইসলামের ভূমিকা ও সমাজ উন্নয়নের সমস্যা’, ‘ইসলাম বিতর্ক’, ‘ইসলামে নারীর অবস্থান’ প্রভৃতি।

সংস্থাটির অধিকাংশ বই-ই শামসুজ্জোহা মানিকের মৌলিক রচনা অথবা সম্পাদনা।

আর পড়তে পারেন