বুধবার, ২১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

দেশের তথ্য ও প্রযুক্তি খাতে অবদান রেখে চলেছেন কুমিল্লার গর্ব দেলোয়ার হোসেন ফারুক

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২১, ২০১৭
news-image

 

নিজস্ব প্রতিবেদক।।
দেশের তথ্য ও প্রযুক্তি খাতে অবদান রেখে চলেছেন কুমিল্লার কৃতি সন্তান দেলোয়ার হোসেন ফারুক। দেশের সফটওয়্যার খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) মেম্বারদস ওয়েলফেয়ার ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান তিনি। দেশীয় সফটওয়্যার কোম্পানিগুলোর মধ্যে বর্তমানে অতি পরিচিত রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেড
তার নিজের গড়া প্রতিষ্ঠান।

সরকারের লানিং এন্ড আনিং ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেড চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রতিটি জেলায় ফ্রিল্যান্সার তৈরি করছে।

বৃহ¯পতিবার প্রবাসী ও ফ্রিল্যান্সারদের সুবিধার্থে বাংলাদেশে চালু করা হয় ইন্টারনেট-ভিত্তিক পেমেন্ট কো¤পানি পেপ্যালের জুম সার্ভিস। বৃহ¯পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনলাইন পেমেন্ট সিস্টেম পেপালের জুম সেবা উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি-বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

একই অনুষ্ঠানে অনুষ্ঠিত হয়েছে ফ্রিল্যান্সার সম্মেলন। এসময় এলইডিপি প্রজেক্টের আওতাধীন প্রশিক্ষণার্থী সেরা ফ্রিল্যান্সারদের বিভিন্ন ক্যাটেগরিতে ১৭ টি বিশেষ সম্মাননা দেয়া হয়। এর মধ্যে ৭টি সম্মাননা পেয়েছে দেলোয়ার হোসেন ফারুকের প্রতিষ্ঠান রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেডের প্রশিক্ষণার্থীরা।

সারাদেশ থেকে আগত ফ্রিল্যান্সারদের মধ্যে ১৭টি সম্মাননা দেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এর মধ্যে ২টি জাতীয় ও ১৫টি বিভাগীয়। জাতীয় ২টিই সম্মাননা পান রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেডের প্রশিক্ষণার্থী চট্টগ্রামের রায়হান মাহমুদ ও মৌলভীবাজারের শারমিন আহমেদ।

এছাড়াও বিভাগীয় পর্যায়ে সম্মাননা পাওয়া রেডিসন ডিজিটাল টেকনোলজি লিমিটেডের অন্যান্য প্রশিক্ষণার্থীরা হলেন, রাঙ্গামাটি জেলার শুভঙ্কর চাকমা, ব্রাক্ষ্মণবাড়িয়ার সীরাত রাজ্জাকী ও সুনামগঞ্জের মোবারক হোসেন।

দেলোয়ার হোসেন ফারুকের বাড়ি জেলার লাকসাম উপজেলার উত্তরদা ইউনিয়নের আতাকরা গ্রামে। তার পিতা মরহুম সিরাজুল হক। দেলোয়ার হোসেন ফারুক শুধু আইটি ব্যবসা নয়; বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িয়ে রয়েছেন। এছাড়া তিনি তার নিজ গ্রামে প্রতিষ্ঠা করেছেন স্কুল কলেজসহ অনেক শিক্ষা প্রতিষ্ঠান।

আর পড়তে পারেন