মঙ্গলবার, ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

দেবিদ্বার সুজাত আলী সরকারি কলেজে সহকারি অধ্যাপক ,প্রভাষকসহ ২৭টি পদ শূন্য

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২৭, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলাল ঃ
কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলা’র প্রাণ কেন্দ্রে অবস্থিত দেবিদ্বার সুজাত আলী সরকারি কলেজে সহকারি অধ্যাপক ও প্রভাষক সহ মোট ১৭টি সৃষ্ট পদ র্দীঘদিন যাবৎ শূণ্য রয়েছে। এতে অব্যাহত হচ্ছে শিক্ষার্থীদের লেখা পড়ার মান। উদ্ভূত পরিস্থিতিতে কলেজের শিক্ষার্থীরা সৃষ্ট শূন্য পদে নিয়োগের দাবি জানিয়েছেন।
জানা যায়, ১৯৬৮ সালে দেবিদ্বার সুজাত আলী সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয়। ১৯৮৬ সালের ২৪ অক্টোবর কলেজটি জাতীয়করণ করা হয়। বর্তমানে এ কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী পাস কোর্স ও অনার্সসহ মিলিয়ে প্রায় ১হাজার জন শিক্ষার্থী রয়েছেন। কলেজে রয়েছে ৩২ আসনের একটি ছাত্রাবাস। এ কলেজে অধ্যক্ষের ১টি পদ, সহকারী অধ্যাপকের ৬টি ও প্রভাষকের ২৬টিসহ মোট ৩৩টি পদ রয়েছে। বর্তমানে সহকারী অধ্যাপকের ১টি, প্রভাষকের ১৬টি, অফিস সহকারি ৪টি ও এমএলএসএস’র ৬টি শূন্য পদ রয়েছে।
এদিকে যে সকল বিভাগে শূণ্যপদ রয়েছে অর্থনীতি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, পরিসংখ্যান ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে’র প্রতিটি বিপরীতে ২টি করে প্রভাষকের সৃষ্ট পদ থাকলেও ২টি করেই শূন্য রয়েছে। অপরদিকে ইংরেজি, বাংলা,উদ্ভিদবিদ্যা, কৃষি বিজ্ঞান দর্শন, পদার্থ বিদ্যা, রসায়ন, হিসাববিজ্ঞান বিভাগের সৃষ্ট পদে’র বিপরীতে ১টি করে প্রভাষকে’র পদ শূণ্য রয়েছে। বাংলা বিভাগের সহকারি অধ্যাপক এর সৃষ্ট পদটিও (একটি) শূন্য আছে।
ইসলামের ইতিহাস,অর্থনীতি,হিসাব বিজ্ঞান বিষয়ের একাধিক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘দীর্ঘদিন যাবৎ প্রভাষকের পদে কেউ নেই। অন্যান্য বিষয়ের শিক্ষক দিয়ে আমাদের ক্লাশ নেয়। তবে সঠিক সময়ে এবং রীতিমত ক্লাশ হয় না।
কলেজের অধ্যক্ষ ল,মু, জাকির হোসেন বলেন, ‘শূন্য পদগুলো পূরণের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে জানানো হয়েছে। কয়েকবার আমরা শূণ্য পদের তালিকা পাঠিয়েছি কিন্তু এখনো পযর্ন্ত কোন শূরাহ হয়নি। তবে উপায় অন্তর না পেয়ে খন্ডকালিক শিক্ষিক, আইসিটি শিক্ষক দিয়ে কোন রকমে’র গণিত ক্লাশসহ অন্যান্য ক্লাশ করতে সক্ষম হয়েছি। তিনি আরো জানান যে, আগামী ০২ মে ৩৫ তম বিসিএস থেকে নিয়োগ পাওয়া ৬ জন প্রভাষক অত্র কলেজে যোগদান কথা রয়েছে এবং আগামী ৩০শে এপ্রিল ২০১৭ইং তারিখের মধ্যে বদলী জনিত কারণে অধ্যক্ষ’র পদটিও শূন্য হতে যাচ্ছে বলে জানা যায়।

আর পড়তে পারেন