সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৭, ২০১৮
news-image

মো. জামাল উদ্দিন দুলাল ঃ
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮ তম জন্ম দিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলা প্রশাসনের আয়োজনে শনিবার সকালে এক বর্নাঢ্য র‌্যালী দেবিদ্বার সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষীন শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে শিশু সমাবেশ, কেক কাটা ও অলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমা’র সভাপতিত্বে ওই আয়োজিত সভায় উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) সামসুন্নাহার, উপজেলা আওয়ামিলীগের সভাপতি হাজী জয়নুল আবেদিন, কুমিল্লা জেলা পরিষদ সদস্য ও কুমিল্লা উত্তর জেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী শিরিন সুলতানা, উপজেলা আওয়ামীলীগ নেতা ও সাবেক সুজাত আলী কলেজ’র ভিপি আবদুল মতিন মুন্সী, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিদ্দিকুর রহমান ভুইয়া, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য ও প্রভাষক মোঃ সাইফুল ইসলাম শামিম, আওয়ামিলীগ নেতা লুৎফুর রহমান বাবুল, দেবিদ্বার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবদুল মান্নান, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খগেন্দ্র চন্দ্র সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইউনুছ মিয়া, দেবিদ্বার জোবেদা খাতুন মহিলা বিশ^বিদ্যালয় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এম আবু তাহের, সমাজসেবা কর্মকর্তা আবু তাহের , উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা নাসির উদ্দিন, যুব উন্নয়ন কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, প্রাণিসম্পদ অফিসের ভেটেরিনারী সার্জন ডাঃ কর্ণ চন্দ্র মল্লিক, মহিলা বিষয়ক কর্মকর্তা ছালমা ইয়াসমিন, দেবিদ্বার উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোঃ কামরুজ্জামান, উপজেলা মহিলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নাজমা মোর্শেদ, সাংগঠনিক সম্পাদক রুজিনা আক্তার, দেবিদ্বার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ ফখরুল ইসলাম সাগর, যুগ্ম সাধারন সম্পাদক মোঃ জামাল উদ্দিন দুলাল সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টানের শিক্ষক ও শিক্ষার্থী বৃন্দ । উক্ত আলোচনা সভার পূর্বে প্রজেক্টর এর মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী নিয়ে এক ঘন্টার প্রমান্য চিত্র প্রদর্শন করা হয়, এবং দেবিদ্বার শিল্পকলা একাডেমীর শিল্পি বৃন্দ এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

এদিকে উপস্থিত বক্তারা বলেন, ১৯২০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় এক মুসলিম সভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহন করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান । ছাত্র বয়সেই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন এবং ভাষা আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলনে যোগ দেন। যার কারণে তিনি বিভিন্ন সময়ে গ্রেফতার হয়ে কারা বরণ করেন। পরবর্তীতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে ঘাতকরা বাঙ্গালীর অবিসংবাদিত নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যসহ আরোও অনেককে হত্যা করে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিনে জাতি আজ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছে। তাই বাঙ্গালী জাতি চিরদিনই তাকে শ্রদ্ধার সাথে স্মরণে রাখার লক্ষেই জাতীয় শিশু দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন করা হয়।

আর পড়তে পারেন