বৃহস্পতিবার, ২১শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে কলেজ’র তুলনায় মাদরাসা’র শিক্ষার্থীরা এগিয়ে, বেড়েছে পাশের হার কমেছে জিপিএ-৫

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৭, ২০১৯
news-image

মোঃ জামাল উদ্দিন দুলাল ঃ
কুমিল্লার দেবিদ্বার উপজেলায় এইচ.এস.সি, আলিম ও বিএম পরীক্ষায় ১২ টি কলেজ থেকে ১৪ জন, ১৩টি মাদরাসা থেকে-০৭ জন ও ২টি বিএম শাখা থেকে ৩ জন সহ মোট ২৪ জন শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছে। এতে গত বছরের তুলনায় কমেছে জিপিএ-৫ এবং বেড়েছে পাসের হার। তবে কলেজ’র তুলনায় মাদরাসা’র শিক্ষার্থীরা এগিয়ে।

মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানাযায়, উপজেলার ১২টি কলেজ থেকে ১ হাজার ৯শত ৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে এতে পাশ করেছে ১হাজার ৩শত’ ৬৯ জন এবং জিপিএ-৫ পেয়ে ১৪ জন, উপজেলায় পাশের হার ৬৯.৬০। অপরদিকে ১৩টি মাদরাসা থেকে ৩৬১জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহন করে পাস করেছে ৩০৩ জন, তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ০৭জন শিক্ষার্থী। অপর দিকে ২টি বিএম শাখা থেকে ২৯৬ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে পাস করেছে ২৮১ জন এবং তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ০৩জন শিক্ষার্থী।

উপজেলার ১টি কলেজ এর শিক্ষার্থীরা সাফল্যের সাথে শতভাগ ভাগ পাশ করেছে। শতভাগ পাশ করা প্রতিষ্ঠান হলো গঙ্গামন্ডল বিজ্ঞান ও প্রযুক্তি কলেজে ৬৩জন পরীক্ষা দিয়ে সবাই পাস করে শত ভাগ অর্জন করেছে। তবে এই প্রতিষ্ঠানে কোন জিপিএ-৫।

এদিকে উপজেলার জিপিএ-৫ পাওয়া উল্লেখযোগ্য শিক্ষাপ্রতিষ্ঠান গুলো হচ্ছে, জাফরগঞ্জ মীর আবদুল গফুর কলেজ ৮টি, রাজামেহার ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আহসান মুন্সী আর্দশ কলেজ ২টি, দেবিদ্বার এ এ সরকারি কলেজ ১টি, দেবিদ্বার আলহাজ¦ জোবেদা খাতুন মহিলা কলেজ ১টি, বড়শালঘর এ বি এম গোলাম মোস্তফা আর্দশ ডিগ্রী কলেজ ১টি, এলাহাবাদ মহাবিদ্যালয় ১টি। মাদ্রাসা গুলো হলো- ধামতী ইসলামিয়া কামিল মাদ্রাসা ৪টি, সুলতানপুর সিনিয়র ফাযিল মাদ্রাসা ৩টি। অপরদিকে বিএম শাখা আর্দশ ট্ইেনক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ ২টি ও জাফরগঞ্জ মীর আবদুল গফুর কলেজ ১টি জিপিএ-৫ পেয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এ কে এম আলী জিন্নাহ্ বলেন, এইচ এস সি ও আলিম পরীক্ষায় এবছর যে রেজাল্ট করেছে আশা করি আগামী দিনে আরো ভালো করবে।

এব্যাপারে উপজেলা নিবার্হী কর্মকর্তা রবীন্দ্র চাকমা বলেন, নকল মুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তবে ফলাফল সন্তোষজনক এবং আগামীতে এবারের চেয়ে আরো ভালো ফলাফল হবে আমি আশাবাদী।

আর পড়তে পারেন