রবিবার, ১৯শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

দীর্ঘদিন বন্ধ থাকায় মেস ভাড়া নিয়ে ভোগান্তিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

করোনার কারণে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো কুমিল্লা বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকায় মেস ভাড়া নিয়ে ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা। এছাড়া মেস মালিকরাও সম্মুখীন হচ্ছেন আর্থিক ক্ষতির।

বিশ্ববিদ্যালয়ের নজরুল হল সংলগ্ন নিরিবিলি ছাত্রী নিবাসের বাসিন্দা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রওনক জাহান বলেন, ‘পরীক্ষার জন্য এই মাসের ফেব্রুয়ারির মাঝামাঝিতে মেসে ফিরেছি৷ বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী, আমার ৬০ শতাংশ ভাড়া দেয়ার কথা থাকলেও বাড়িওয়ালা এখন পুরো ভাড়া চাচ্ছেন’।

নিরিবিলি ছাত্রী নিবাসের মালিক মুজিবুর রহমান বলেন, ‘যারা মেসে এসে অবস্থান করছে কেবল তাদের থেকেই পুরো ভাড়া আর যারা বাড়িতে আছেন কিন্তু মেস ছাড়েন নাই তাদের থেকে বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুযায়ীই ৬০ শতাংশ ভাড়া নিচ্ছি’।

পুরো ভাড়া নেয়ার বিষয়ে তিনি আরও বলেন, ‘যারা মেসে থাকছেন, তারা গ্যাস-বিদ্যুৎ এসব ব্যবহার করছেন। এগুলোর বিল তো আমাদের দিতে হচ্ছে। পুরো ভাড়া না নিলে তো আমাদের চলা মুশুকিল’।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘মেস ভাড়া দিয়েই অনেক বাড়ির মালিকদের সংসার চলে। তাই নির্দেশনা থাকলেও দীর্ঘদিন ক্যাম্পাস বন্ধ থাকায় মানবিক দিক বিবেচনায় বাড়ির মালিকদের চাপ দিতে পারছি না। তাই শিক্ষার্থীদের বলবো, তারা যেন মেস মালিকদেরকে সঙ্গে কথা বলে ভাড়া সমন্বয় করে। তারপরও যদি বাড়ির মালিকরা না মানে সেক্ষেত্রে আমরা ব্যবস্থা নিব’।

উল্লেখ্য, ২০২০ সালের ১১ জুলাই করোনাকালীন সময়ে মেসে অবস্থানরত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেস ভাড়া ৪০ শতাংশ মওকুফের সিদ্ধান্ত নেয়া হয়। যা গত বছরের এপ্রিল মাস থেকে কার্যকর হয়ে বিশ্ববিদ্যালয় না খোলা পর্যন্ত বলবৎ থাকবে বলেও নির্দেশনা দেয়া হয়।

আর পড়তে পারেন