রবিবার, ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

দশক সেরার লড়াইয়ে রোনালদোকে টপকে মেসি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৯, ২০২১
news-image

স্পোর্টস ডেস্কঃ

বর্তমান ফুটবল দুনিয়ায় কে সেরা? লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো? এই প্রশ্নে বিতর্ক হতেই পারে। গেল প্রায় এক দশকেরও বেশি সময় ধরে এই দুই তারকা ফুটবলারের মধ্যে লড়াইটা বেশ জমজমাট। দুই তারকাকে নিয়ে আছে নানা মত, নানা বিশ্লেষণ। কারো কাছে মেসি সেরা তো কারো কাছে আবার রোনালদো এগিয়ে। তবে এবার এই বিতর্কের সমাধান পাওয়া গেছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টোরি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস) আয়োজিত দশক সেরা ফুটবলার নির্বাচিত করেছে। শ্রেষ্ঠত্বের লড়াইয়ে রোনালদোকে পেছনে ফেলে সেরা হয়েছেন মেসি। ভোটাভুটিতে পর্তুগিজ তারকাকে হারিয়ে দশক সেরা হয়েছেন মেসি।

আইএফএফএইচএস-এর ১৫০টি দেশের সদস্যদের ভোটাভুটিতে গত দশকের (২০১১-২০) বিশ্বের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বার্সেলোনা তারকা।

দশক সেরার প্রতিযোগিতা হয়েছে মূলত এই দুই তারকা ফুটবলারের মধ্যেই। নানা পরিসংখ্যান এবং সাফল্যের বিবেচনায় আইএফএফএস মেসিকেই সেরা হিসেবে ঘোষণা করেছে। মেসির পরেই দ্বিতীয় অবস্থানে আছেন রোনালদো। এছাড়া এই তালিকায় তৃতীয় অবস্থানে আছে ইনিয়েস্তা আর চতুর্থ স্থানে আছেন ব্রাজিলের তারকা ফুটবলার নেইমার।

২০১০ থেকে ২০২০ সালের মধ্যে রোনালদো চারটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতলেও বার্সেলোনার হয়ে অসাধারণ পারফরমেন্স করেছেন মেসি।

দশক সেরার লড়াইয়ে অন্যরা হলেন-আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), নেইমার (ব্রাজিল), সার্জিও রামোস (স্পেন), ম্যানুয়েল নয়ার (জার্মানি), রবার্ট লেওয়ানডস্কি (পোল্যান্ড), জানলুইজি বুফন (ইতালি), জ্লাতান ইব্রাহিমোভিচ (সুইডেন) ও লুকা মদ্রিচ (ক্রোয়েশিয়া)।

আর পড়তে পারেন