মঙ্গলবার, ১২ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

তিতাসে মডেল মসজিদের স্থান নির্ধারণের জটিলতায় বিলম্বিত হচ্ছে নির্মাণ

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১৮, ২০২১
news-image

 

মোঃ জুয়েল রানা, তিতাসঃ

কুমিল্লার তিতাসে মডেল মসজিদের স্থান নির্ধারণ নিয়ে জটিলতার কারণে বিলম্বিত হচ্ছে নির্মাণ।তিনবার স্থান নির্ধারণ করা হলেও অজ্ঞাত কারণে তা চুড়ান্ত হয়নি।

জানাযায়, মডেল মসজিদ ও ইসলামী সংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় সারা দেশেই উপজেলা পর্যায়ে দর্শনীয় স্থানে একটি করে মডেল মসজিদ নির্মাণ করছে সরকার। কিন্তু স্থান নির্বাচন নিয়ে জটিলতার কারণে তিতাস উপজেলায় মডেল মসজিদ নির্মাণ বিলম্বিত হচ্ছে।

অনুসন্ধানে জানাযায়, ইসলামিক ফাউন্ডেশনের সাবেক কর্মকর্তা লুৎফর রহমান তার নিজ এলাকা তিতাস উপজেলার সাতানী ইউনিয়নের গাবতলী ইসলামিয়া মাদ্রাসা মসজিদকে মডেল মসজিদ করার অনুমোদন নেন। কিন্তু উপজেলা প্রশাসনের আপত্তির কারণে সেটি বাতিল হয়। পরে উপজেলা কমপ্লেক্সের মসজিদটিকে প্রস্তাব করা হলে জায়গা সংকুলানের কারনে সেখানেও হয়নি।

সর্বশেষ উপজেলা পরিষদ কমপ্লেক্সের সন্নিকটে গৌরীপুর-হোমনা সড়কের পশ্চিম পাশে ব্যক্তি মালিকানা জমি নির্ধারণ করা হয় এবং গত বছরের ১২ আগষ্ট ৭২ নং করৈয়াকান্দি মৌজার পাঁচ দাগে ৪৪শতাংশ জমি অধিগ্রহনের প্রস্তাব পাঠান তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসাম্মৎ রাশেদা আক্তার। প্রস্তাবিত জমিটি স্থানীয় সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার সরেজমিন পরিদর্শন করেছেন বলে প্রস্তাবনায় উল্লেখ করা হয়।

এদিকে তিতাসে মডেল মসজিদ নির্মাণ নিয়ে কোনো দুর্নীতি সহ্য করা হবে না বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনা শুরু হয়।

তিতাস উপজেলা পরিষদের চেয়ারম্যান পারভেজ হোসেন সরকার তার ফেইসবুক আইডিতে লিখেন তিতাসে মডেল মসজিদ প্রকল্প নিয়ে দুর্নীতি,ষড়যন্ত্র কোনোভাবেই সহ্য করা হবেনা। প্রয়োজন বোধে সাংবাদিক বন্ধুদের নিয়ে দুর্নীতিবাজ ও ষড়য়ন্ত্রকারীদের মুখোশ উম্মোচন করে আইনের আওতায় আনা হবে। চেয়ারম্যনের এই পোস্টটি হুবহু কপি করে আরিফুর রহমান ও বাবুল ভূইয়া নামকসহ একাধিক আইডি থেকে পোস্ট করা হয়েছে।

এছাড়াও তিতাস উপজেলা আওয়ামীলীগের সাবেক আহবায়ক তোফাজ্জল হোসেন তাঁর ফেসবুক আইডিতে লিখেন তিতাসে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার মসজিদের জমি নিয়ে দুর্নীতির ইংগীত বিরল ঘটনা। মসজিদের জমি কেনাকাটা নিয়ে দুর্নীতির খবর পাওয়া গেছে তিতাস উপজেলায়। আরো অনেক কিছু তিনি লিখেছেন।

এবিষয়ে জানতে কুমিল্লা ইসলামিক ফাউন্ডেশন উপ-পরিচালক সরকার সারওয়র আলমকে ফোন করলে তিনি বলেন, তিতাসে মডেল মসজিদ নির্মণের স্থান নির্ধারণ করে যে প্রস্তাব পাঠিয়েছে তা পাশ করা হয়েছে বাকী কাজ পক্রিয়া চলমান আছে।

উপ-প্রকল্প পরিচালক শফিক তালুকদারকে ফোন করলে তিনি বলেন, কয়েকদিন পূর্বে স্থানীয় সংসদ সদস্য সেলিমা আহমাদ মেরী স্থান পরিবর্তন করে একটি সুপারিশ পত্র দিয়েছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. পারভেজ হোসেন সরকার বলেন, বৃহস্পতিবার উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় ৯টি ইউপি চেয়ারম্যান সহ উপস্থিত সকলে সর্বসম্মতি ক্রমে পূর্বের প্রস্তাবিত স্থানে মডেল মসজিদ নির্মাণ করার জন্য প্রস্তাব গৃহিত হয়েছে।

আর পড়তে পারেন