সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৩৩ কিঃমিঃ অংশজুড়ে যানজট

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৩১, ২০১৮
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু/জাকির হোসেন হাজারিঃ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জ থেকে কুমিল্লার দাউদকান্দি উপজেলার শহীদনগর ব্র্যাক অফিস পর্যন্ত প্রায় ৩৩ কিঃমিঃ অংশজুড়ে তীব্র যানজট রয়েছে। এর মধ্যে মহাসড়কের কুমিল্লার অংশের দাউদকান্দি টোল প্লাজা থেকে শহীদনগর পর্যন্ত যানজট রয়েছে প্রায় ৫ কিঃমিঃ অংশজুড়ে। ফলে শত শত যানবাহন দাউদকান্দি টোলপ্লাজা এবং মেঘনা-গোমতি সেতুতে আটকা পড়েছে।

শুক্রবার সকাল থেকে কুমিল্লার অংশে হালকা যানজট ছিল। সন্ধ্যার পর তা তীব্র হয়। শনিবার (৩১ মার্চ) ভোররাত থেকে কুমিল্লার অংশেও যানজট বৃদ্ধি পেতে থাকে। ফলে সীমাহীন দুর্ভোগে পড়ে হাজার হাজার যাত্রী।

বিভিন্ন সূত্রমতে, নারায়ণগঞ্জের মদনপুর এলাকায় চলমান সড়ক সংস্কার কাজ, দাউদকান্দি গোমতি ও মেঘনা সেতুর টোলপ্লাজায় টোল আদায়ে ধীরগতি, মালবাহি ট্রাক-লরি থেকে টোল আদায়ের নামে অতিরিক্ত ওজনের নামে চাঁদা আদায়, এসব পরিবহনের চালক-হেলপারের সাথে টোল কর্তৃপক্ষের কথা কাটাকাটি, টাকা লেনদেন নিয়েই সময় কালক্ষেপন করার ফলেই মহাসড়কজুড়ে এ দীর্ঘ যানজট সৃষ্টি হচ্ছে। এ যানজট প্রতি সপ্তাহের বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার নিয়মিত হচ্ছে । সপ্তাহের এই তিনদিনে বেশি সংখ্যক মালবাহি যানবাহন মহাসড়কে চলাচল করে। অনেক ক্ষেত্রেই টোলপ্লাজার কর্তৃপক্ষের কারণেই এ কৃত্রিম যানজটের সৃষ্টি হয়।

শুক্রবার দিনগত রাত ১২ টায় কুমিল্লা থেকে ঢাকার উদ্দ্যেশে রওনা হন প্রাইভেট কোম্পানিতে চাকুরিরত শাফিন জোবায়ের । ১৪ ঘন্টা পর দুপুর ২ টায় তিনি ঢাকা পৌছেছেন। ভবেরচর, মদনপুর এলাকায় ছিলেন প্রায় ১০ ঘন্টা।

শিক্ষক আব্দুর বাশার ঢাকা থেকে ফিরছেন কুমিল্লায়। সকাল ৮ টায় রওনা হয়েছেন। দুপুর সোয়া ২ টা পর্যন্ত যানজটে আছেন ভবেরচর এলাকায়। তিনি জানান, এক মিনিট গাড়িটা একটু সামনে চললে পরে আধা ঘন্টা এক জায়গায় থাকে। এভাবে ঘন্টার পর ঘন্টা বসে থেকে অসহ্য লাগছে। যানজটের কারণে মহাসড়কের ফোরলেনের সুবিধা এখন কেউ পাচ্ছে না।

দাউদকান্দি হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, গত রাত থেকে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। মদনপুর, মুন্সিগঞ্জ ও ভবেরচর এলাকায় যানজটের প্রভাব কুমিল্লার অংশে পড়েছে। যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কাজ করছে।

আর পড়তে পারেন