সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

ঢাকায় ভারতীয় হাইকমিশনের উদ্যোগে মুক্তিযোদ্ধাদের উত্তরাধিকারীদের জন্য ওয়েবিনারের আয়োজন

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৮, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:

ভারত ও বাংলাদেশের মধ্যে অনন্য বন্ধুত্ব উদযাপনের জন্য, বুধবার (৭ জুলাই) ঢাকাস্থ  ভারতীয় হাইকমিশনের উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ‘সমৃদ্ধ ভবিষ্যতের অংশীদারদের জন্য: ভারত @ ৭৫, বাংলাদেশ @ ৫০’ শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করা হয় । ওয়েবিনারে বাংলাদেশকে উন্নয়নের এবং অগ্রগতিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ‘নতুন ভারত-বাংলাদেশ মৈত্রী মুক্তিযোদ্ধা সন্তান বৃত্তি প্রকল্প’ এর তরুণ পুরষ্কারপ্রাপ্ত ৭১ সালের মশাল বহনকারিদের উত্তরাধিকারিরা তাদের দৃষ্টিভঙ্গি প্রকাশ করে।

এই বছর ভারত সরকারের উদ্যোগে  ১৬টি  মুক্তিযোদ্ধা বৃত্তি পুরষ্কারপ্রাপ্ত  বাংলাদেশি মুক্তিযোদ্ধাদের বংশধররা তাদের ভবিষ্যতের স্বপ্ন প্রকাশ করে। বৃত্তি পুরষ্কার প্রাপ্তদের মধ্যে নয় জন উচ্চ মাধ্যমিক স্তরে এবং বাকীরা  স্নাতক শিক্ষার্থী। দু’জন বাংলাদেশী শিক্ষার্থীকে আইটেক এবং আইসিসিআর বৃত্তিও প্রদান করা হয়েছে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের যুগান্তকারী অনুষ্ঠানগুলি যৌথভাবে উদযাপনের এক অনন্য সুযোগের স্বীকৃতিস্বরূপ, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী একেএম মোয়াজমেল হক ভার্চুয়াল সভায় অংশগ্রহণ করেন । আলোচনায় বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত বিক্রম কুমার দুরাইস্বামীও বক্তব্য রাখেন।

প্রবীণ মুক্তিযোদ্ধা কর্নেল (অব:)কাজী সাজ্জাদ আলী জহির সঞ্চালক হিসাবে ভার্চুয়াল আলোচনা পরিচালনা করেন। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী সচিব খাজা মিয়া এবং বাংলাদেশের বিশিষ্ট গণমাধ্যমকর্মীরা। ভার্চুয়াল বৈঠকের সময়, বৃত্তি পুরষ্কাররাও এই উদ্যোগের জন্য ভারতীয় হাই কমিশনের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বীর মুক্তিযোদ্ধাদের গর্বিত পুত্র, কন্যা এবং নাতি-নাতনিরা আরও পড়াশোনা করে দেশের অগ্রগতিতে নিজের অবদান রাখার ব্যতয় নিয়ে তাদের স্বপ্ন প্রকাশ করেন । মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন তারা ।

 

আর পড়তে পারেন