সোমবার, ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

জাতীয় নিরাপদ খাদ্য দিবসে কুমিল্লায় মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ১, ২০২০
news-image

স্টাফ রিপোর্টারঃ
খাদ্যে ভেজাল মিশ্রনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কুমিল্লার সিভিল সার্জন ডাঃ মোঃ নিয়াতুজ্জামান। তিনি বলেছেন, খাদ্যে বিষক্রিয়ার কারণে আজ অনেক মানুষ মৃত্যুর কোলে ঢলে পড়ছে। এর মধ্যে হার্টের, লিভারের, কিডনির এবং ক্যান্সারের মত এ যাবতীয় অসংখ্য মরণব্যাধি রোগ মূলত খাদ্যে বিষক্রিয়ারই ফসল।

তিনি শনিবার (১ ফেব্রুয়ারী) “জাতীয় নিরাপদ খাদ্য দিবস-২০২০” উপলক্ষে ‘নিরাপদ খাদ্য ও ভোগ্যপন্য আন্দোলন’ কুমিল্লা জেলা শাখা আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। কুমিল্লা টাউন হলের সামনে সকাল ১০ টায় এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

সিভিল সার্জন বলেন, খাদ্যে বিষক্রিয়া মিশ্রণকারীদের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এ ধরনের আন্দোলনের মাধ্যমে ব্যপক জনসচেতনা সৃষ্টি করতে চাই। এজন্য মানুষ যখন খাদ্যদ্রব্য ক্রয় করবে তারাও যেন খাদ্যে ভেজাল ও বিষক্রিয়া সর্ম্পকে সচেতন হয়ে দেখে শুনে কেনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্ধৃতি দিয়ে নিরাপদ খাদ্য ও ভোগ্যপণ্য আন্দোলন, বাংলাদেশ’র কেন্দ্রীয় সভাপতি কামরুজ্জামান বাবলু বলেন, শুধুমাত্র ভেজাল খাদ্যের কারণে দেশের প্রায় ৪৬ লাখ মানুষ নানান জটিল রোগে আক্রান্ত। এর মধ্যে শুধুমাত্র খাদ্যে বিষক্রিয়ার কারণেই অসংক্রমিত রোগে আক্রান্ত ৬১ শতাংশ মানুষ। তিনি বলেন, খাদ্যে ভেজাল ও বিষক্রিয়া আজ মহামারি আকার ধারণ করেছে। এজন্য ‘নিরাপদ খাদ্য আইন-২০১৩’ ও ‘ফরমালিন নিয়ন্ত্রন আইন ২০১৫’ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, আমাদের দেশে জুতার দোকান এসি হলেও কিন্তু খাবারের দোকান বসে রাস্তার পাশে ফুটপাতে ময়লার ড্রেনের ওপর। এটা আমাদের জন্য দূভার্গ্যরে।
সংগঠনের কুমিল্লা জেলা শাখার আহবায়ক শেখ জহিুরল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন সদস্য সচিব সাংবাদিক এইচ এম মহিউদ্দিন।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে কুমিল্লা পিয়ালেস ম্যাটস্’র ব্যবস্থাপনা পরিচালক ডাঃ মোঃ আব্দুল আউয়াল সরকার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সমাজসেবক মোঃ আবুল কাসেম, স্কাইওয়ে কম্পিউটারের সত্বাধিকারী জহিরুল ইসলাম, কুমিল্লা প্রেসক্লাবের নির্বাহী সদস্য ওয়াজ কুরুনি, নাঙ্গলকোট আল্ট্রা মর্ডান হসপিটালের ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির মজুমদার ও কুমিল্লা মেট্রোপলিটন হসপিটালের কর্মকর্তা মোঃ গাজিউল হক, ডাক দিয়ে যাই, কুমিল্লা অঞ্চলের সভাপতি মুন্সি সফিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন। মানববন্ধনে ভেজাল প্রতিরোধে নানা রংয়ের ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে সর্বস্তরের জনসাধারণ অংশগ্রহন করেন।

আর পড়তে পারেন