সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

জাতীয় জেলহত্যা দিবস উপলক্ষে দেবিদ্বারে শোকসভা অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৩, ২০২০
news-image

মো. জামাল উদ্দিন দুলালঃ

জাতীয় ৪ নেতার জেলহত্যা দিবস উপলক্ষে কুমিল্লা জেলার দেবিদ্বার উপজেলা প্রশাসনের আয়োজনে সারা দেশের ন্যায় মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনের হল রুমে শোকসভা অনুষ্ঠিত হয়।

দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার রাকিব হাসানের সভাপতিত্বে এবং উপজেলা আওয়ামীলীগ যুগ্ন সাধারণ সম্পাদক মো. ছিদ্দিকুর রহমানের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব মো. জয়নুল আবেদিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম। এসময় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ নেতা মো. লুৎফর রহমান বাবুল, উপজেলা যুবলীগ সাধারন সম্পাদক মো. বাবুল হোসেন রাজু, কেন্দ্রিয় ছাত্রলীগ সাবেক সদস্য মো. সাইফুল ইসলাম শামীমসহ আরো অনেকে।

এদিকে অনুষ্ঠানের প্রধান অতিথি ও সভাপতির বক্তব্য বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর জাতীয় চার নেতাকে বন্দি করে রাখা হয় পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারে। সেই বছরের ৩ নভেম্বর ঘটে ইতিহাসের নির্মম ও নৃশংস হত্যাকান্ড। সেই হত্যাকান্ড নিয়ে আসে বাঙালি জাতির জীবনে এক কলঙ্কময় দিন। কারাগারের সেলেই গুলি করে হত্যা করা হয় বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম, প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য ক্যাপ্টেন এম মনসুর আলী এবং এ এইচ এম কামারুজ্জামানকে।

বক্তরা আরো বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর ঘাতকদের ইচ্ছায় গঠিত মন্ত্রিসভায় যোগদানের প্রস্তাব প্রত্যাখ্যান করায় বিশ্বাসঘাতক খন্দকার মোশতাক আহমদের শাসনামলে জাতীয় চার নেতাকে গ্রেফতার করে কারাগারে নিক্ষেপ করা হয়। তাদের হত্যার আগে সেখানে দায়িত্বরত কারারক্ষীরা বাধা দিলে মোশতাকের পক্ষ থেকে নির্দেশ আসে ঘাতকদের কাজে সহায়তা করার জন্য। ঘাতকরা ভেতরে গিয়ে চার নেতাকে একত্র করে গুলি চালিয়ে তাদেরকে হত্যা করে।

আর পড়তে পারেন