সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

জাতির পিতার হত্যার বিচারে মতিন খসরুর অবদান নিয়ে প্রামাণ্যচিত্র বানাচ্ছেন সাংবাদিক ফারুক মেহেদী

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৬, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নির্মম হত্যাকান্ডের বিচার করা যাবে না। কয়েক দশক ধরে দেশে জারি ছিল এই রকম একটি কালো আইন। এটি পরিচিত ছিল ইনডেমনিটি অধ্যাদেশ নামে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এলে জাতির জন্য কলংকজনক এ ঐতিহাসিক অধ্যাদেশটি বাতিলে জোড়ালো ভূমিকা রেখেছিলেন সাবেক আইনমন্ত্রী, সদ্য প্রয়াত এডভোকেট আবদুল মতিন খসরু এমপি। এটি বাতিলে তার অসামান্য অবদান এখন ইতিহাসের অংশ। আর এসব নিয়েই প্রামাণ্য চিত্র নির্মাণ করছেন বিশিষ্ট সাংবাদিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব ফারুক মেহেদী।

মারা যাওয়ার অল্প কিছুদিন আগে সাংবাদিক ফারুক মেহেদীকে এ বিষয়ে বিস্তারিত সাক্ষাৎকার দেন মতিন খসরু। এ সময় তিনি জাতিকে কলংকমুক্ত করতে ইনডেমনিটি অধ্যাদেশ বাতিলের প্রেক্ষাপটসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

প্রামাণ্য চিত্রের উদ্যোক্তা ও পরিচালক সাংবাদিক ফারুক মেহেদী জানান, প্রয়াত এমপি আবদুল মতিন খসরু তার দীর্ঘ রাজনৈতিক জীবনে যা করে গেছেন, তা অনেকের জন্যই দৃষ্টান্তমূলক। বিশেষ করে জাতির পিতার হত্যাকারীদের বিচার করার জন্য ইনডেমনিটি বিল বাতিলের ঘটনাটি দেশের ইতিহাসের অংশ। সুস্থ ধারার রাজনীতি করা, নিজ নির্বাচনী এলাকার শিক্ষা, অবকাঠামো উন্নয়নের পাশাপাশি এ ঘটনাটি তার অমূল্য র্কীতি হিসেবে স্বীকৃত হবে। আমি মনে করি, পরবর্তী প্রজন্মকে বিষয়টি জানতে হবে। তাই আমি ইনডেমনিটি বিল বাতিলে অবদান ও তার সফল জীবন নিয়ে প্রামাণ্য চিত্র নির্মাণের উদ্যোগ নেই।

তিনি জানান, তার জীবদ্দশায়ই এর উদ্যোগ নেয়া হয়। এ জন্য মতিন খসরুর একটি দীর্ঘ সাক্ষাৎকারও নেয়া হয়েছে। তবে অসময়ে পৃথিবী ছেড়ে চলে যাওয়ায় তিনি তা দেখে যেতে পারেন নি। তার জীবদ্দশায় নেয়া সাক্ষাৎকারের ভিত্তিতে এখন প্রামাণ্য চিত্রটি নির্মিত হচ্ছে ঠিকই, তবে তার মারা যাওয়ার পরবর্তী কিছু ঘটনাক্রমও এ ক্ষেত্রে প্রাসঙ্গিক হয়ে পড়েছে। ফলে এসব বিষয়ও স্থান পাচ্ছে প্রামাণ্য চিত্রে। বিশেষ করে তার মৃত্যুর পর জাতীয় সংসদে প্রধানমন্ত্রীসহ মন্ত্রীসভার সদস্য, এমপি ও তার সহকর্মীরা ইনডেমনিটি বিল বাতিলসহ রাজনীতিতে মতিন খসরুর বর্ণাড্য জীবন নিয়ে আবেগময় স্মৃতিচারণ করেছেন। এসব বিষয়ও উঠে আসবে প্রামাণ্য চিত্রে।

জানা যায়, মতিন খসরু সম্পর্কে স্মৃতিচারণ করবেন দীর্ঘদিনের রাজনৈতিক সহকর্মী, এলাকার রাজনৈতিক সহযোদ্ধা, আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাসহ বিশিষ্টজনেরা। পাশাপাশি তৃণমূল থেকে উঠে আসা মতিন খসরুর সফল রাজনৈতিক জীবনের নানান বিষয়ও এ প্রামাণ্য চিত্রে স্থান পাবে। সহসাই এর কাজ শেষ করে তা টেলিভিশনসহ, ইউটিউভ চ্যানেল ও সোশ্যাল মিডিয়ায় মুক্তি দেয়া হবে বলে এর পরিচালক জানান।

আর পড়তে পারেন