মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

চান্দিনা পৌরসভা নির্বাচন আজ; কে হচ্ছেন পৌর মেয়র! ১৫টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৬, ২০২১
news-image

মো. শরীফুল ইসলাম, চান্দিনা :
চান্দিনা পৌরসভা নির্বাচন আজ শনিবার (১৬ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। পৌরসভার ৯টি ওয়ার্ডের ১১টি স্থানে ১৫টি কেন্দ্রে সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ করার কথা রয়েছে। দ্বিতীয় ধাপে কুমিল্লা জেলায় একমাত্র পৌরসভা হিসেবে চান্দিনা পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফলে গোটা জেলাবাসীর দৃষ্টি এখন এই নির্বাচনের দিকেই।

নির্বাচন উপলক্ষে নির্বাচন কমিশন এর পক্ষ থেকে সব প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। বিজিবি, র‌্যাব, পুলিশ ও আসনারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে নির্বাহী ও বিচারিক হাকিমরাও মাঠে রয়েছে।

শুক্রবার (১৫ জানুয়ারি) উপজেলা নির্বাচন অফিসার ও পৌর নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার মো. আহসান হাবীব এর সাথে কথা বলে জানা যায়, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের লক্ষে তারা কাজ করে যাচ্ছেন। নির্বাচন ঘিরে ২ প্লাটুন বিজিবি, র‌্যাব-১১ এর ৩টি টিম, আনসারের ১৩৫ জন সদস্য কাজ করবেন। এছাড়া এবারই প্রথম রেকর্ড সংখ্যক পুলিশ সদস্য নির্বাচন ঘিরে কাজ করছেন। নির্বাচনের দিন ৪ শত ৫০ জন পুলিশ সদস্যের ৩ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থার গ্রহণ করেছে জেলা পুলিশ।

ভোট গ্রহণের লক্ষ্যে  ইতোমধ্যে ১৫ জন প্রিজাইডিং অফিসার, ৯২ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ১৮৪ জন পুলিং অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

এর আগে গত ১২ জানুয়ারি চান্দিনা উপজেলা পরিষদ মিলনায়তনে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা শেষে প্রধান অতিথি কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর সাংবাদিকদের জানিয়েছেন নির্বাচনের দিন ১৫টি কেন্দ্রের সবগুলোতেই এক জন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

১৪.২ বর্গকিলোমিটার আয়তনের এই পৌরসভায় মোট জনসংখ্যা ৫৫ হাজার ৯০০ জন। মোট ভোটার ৩১ হাজার ৮৪৮জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১৫ হাজার ৬৭৮জন, নারী ভোটার ১৬ হাজার ১৭০জন। এই জনসংখ্যার প্রতিনিধিত্ব করবেন নির্বাচনে বিজয়ী মেয়র।

নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন পাঁচজন প্রার্থী। তারা হলেন- বাংলাদেশ আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামীলীগের সদস্য আলহাজ¦ মো. শওকত হোসেন ভূইয়া, বাংলাদেশ জাতীয়তাবাদী দল মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী চান্দিনা পৌর বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র শাহ্ মো. আলমগীর খাঁন, লিবারেল ডেমোক্রেটিক পার্টি এলডিপি মনোনীত ছাতা প্রতীকের প্রার্থী জামশেদ আহম্মদ জাকি, ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাত পাখা প্রতীকের প্রার্থী কাজী রেজাউল করীম এবং একমাত্র স্বতন্ত্র প্রার্থী জগ প্রতীকে চান্দিনা বাজারের বিশিষ্ট ব্যবসায়ী হাজী মো. শামীম হোসেন। এই নির্বাচনে ৯টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৪০ জন প্রার্থী এবং ৩টি সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বীতা করছেন ৭ জন প্রার্থী।

এদের মধ্যে আওয়ামীলীগ প্রার্থী আলহাজ্ব মো. শওকত হোসেন ভূইয়া, বিএনপি প্রার্থী মো. আলমগীর খাঁন এবং স্বতন্ত্র প্রার্থী হাজী মো. শামীম হোসেন এর মধ্যে ত্রিমুখী লড়াই হওয়ার সম্ভবনা রয়েছে। প্রচারণার শেষ দিকে এসে আওয়ামীলীগ একাট্টা হয়ে মাঠে নামে। ৮ জানুয়ারি থেকে নির্বাচনী প্রচারণায় অংশ নেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ও এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মুনতাকিম আশরাফ টিটু সিআইপি। বর্তমান মেয়র ও পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মো. মফিজুল ইসলামও দলীয় প্রতীক নৌকার জন্য ভোট চেয়ে বেশ কয়েকটি উঠান বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়া জেলা, উপজেলা, পৌর আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারাও মাঠে ব্যাপক প্রচারণা চালিয়েছেন।

শুরু থেকে এক প্রকার নিরব প্রচারণা চালিয়েছেন বিএনপি প্রার্থী, শেষ দিকে ব্যাপক প্রচারণা চালিয়েছেন তিনি ও তার সমর্থকরা। এদিকে সরব প্রচারণা এবং আলোচনায় ছিলেন স্বতন্ত্র প্রার্থী শামীম হোসেন। তার নির্বাচনী প্রচারণায় মাঠে নেমেছিলেন সাবেক মেয়র আবদুল মান্নান সরকারও। অতীতের যে কোন স্বতন্ত্র প্রার্থীর চেয়ে ব্যাপক প্রচারণার কারণে ভোটারদের মধ্যে আলোচিত হন তিনি।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিষয়ে চান্দিনা থানার অফিসার ইন-চার্জ শামসউদ্দীন মোহাম্মদ ইলিয়াছ বলেন, কুমিল্লা জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম (বার) সরাসরি নির্বাচনের নিরাপত্তা ব্যবস্থা মনিটরিং করবেন। এছাড়া জেলা পুলিশ এর পক্ষ থেকে ৪ জন অতিরিক্ত পুলিশ সুপার, ৫ জন সিনিয়র সহকারী পুলিশ সুপারসহ ৩ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থায় ৪৫০ জন পুলিশ সদস্য নির্বাচনে কাজ করবেন। তিনি আরও জানান ১৫টি কেন্দ্রের মধ্যে সবগুলোকেই ঝুঁকিপূর্ণ ধরে নিয়ে আমরা কাজ করছি।

আর পড়তে পারেন