শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

চান্দিনায় সেনাবাহিনীর মিলিটারি ফার্ম কর্তৃক ফ্রি ভেটেরিনারি ক্যাম্পেইন অনুষ্ঠিত

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৮, ২০২১
news-image

 

সাকিব আল হেলালঃ

কুমিল্লার চান্দিনায় বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা অঞ্চলের উদ্যোগে মিলিটারি ফার্ম কুমিল্লার ব্যাবস্থাপনায় ফ্রি ভেটেরিনারি ক্যাস্প পরিচালিত হয়েছে।

সোমবার (১৮ জানুয়ারী) সকাল ১১টায় চান্দিনার এতবারপুর উচ্চ বিদ্যালয়ের মাঠে ফ্রি ভেটেরিনারি ক্যাস্প পরিচালিত হয়।

চার সপ্তাহব্যাপী চলমান শীতকালীন প্রশিক্ষণে সেনাবাহিনীর সদস্যরা সামাজিক দায়বদ্ধতা থেকে প্রশিক্ষণের কর্মকান্ডের পাশাপাশি প্রশিক্ষণ এলাকার হত দরিদ্রের মাঝে শীতবস্ত্র বিতরন, ফ্রি মেডিকেল ক্যাম্পসহ বিভিন্ন কল্যানমূলক কর্মকান্ড করে থাকেন।

তারই ধারাবাহিকতায় সদর দপ্তর ৩৩ পদাতিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর কুমিল্লার সার্বিক দিক নির্দেশনায় এবং তত্ত্বাবধানে চান্দিনার প্রত্যন্ত অঞ্চলের হত দরিদ্র জনসাধারনের বিভিন্ন গবাদিপশু গরু, ছাগল, হাস, মুরগী, কবুতর, পোষা পাখিকে মিলিটারি ফার্ম কুমিল্লা কর্তৃক বিনামূল্য চিকিৎসা, কৃমিনাশক ঔষধ ও টিকা দেওয়া হয়।

তাছাড়া খামার ব্যাবস্থাপনা,খামারের জৈব নিরাপত্তা বৃদ্ধি, গবাদি পশু অর্গানিক উপায়ে মোটা তাজাকরন, এন্টিবায়োটিকের অপব্যাবহার প্রতিরোধসহ কোভিড-১৯ এর বিরোদ্ধে শরীলে রোগ প্রতিরোধ বৃদ্ধিতে বয়লার মাংসের উপর গুরুত্ব আরোপে খামারীদের বিভিন্ন পরামর্শ দেওয়া হয়।

এসময় গ্রামের প্রান্তিক জনগোষ্ঠির ১ হাজার গরু, ১০টি ঘোড়া, ৪০০টি ছাগল, ৫০টি ভেড়া, ১ হাজার ৫০০টি মুরগী, ৫০০টি হাঁস, ২০০ টি কবুতর, ১০টি টার্কি, ২০টি পোষা পাখিসহ মোট ৩ হাজার ৭০০ গবাদিপশুকে বিনামূল্য টিকা,কৃমিনাশক ঔষধ ও বিভিন্ন চিকিৎসা প্রদান করা হয়। এই সেবামূলক ক্যাম্পেইনটি গ্রামের দরিদ্র জনগোষ্ঠির মাঝে পশু,পাখি পালনে উৎসাহ সৃষ্টিসহ বেসরকারি পরিমন্ডলে সেনাবাহিনীর ভাবমূর্তি উজ্জল করবে।

মিলিটারি ফার্ম কুমিল্লার সার্বিক ব্যাবস্থাপনায় এবং জেলা প্রাণি সম্পদ বিভাগ কুমিল্লার সহযোগীতায় পরিচালিত ক্যাম্পেইন উদ্বোধন করেন লেঃ কর্নেল মনজুর এলাহী পিএসসি।

এ সময় উপস্থিত ছিলেন লেঃ কর্নেল সাখাওয়াত পিপিএম পিএসসি অধিনায়ক, ৩৮ বীর কুমিল্লা সেনানিবাস ,মেজর ওমর ফারুক, ক্যাপ্টেন মোঃ মিজানুর রহমান, লেঃ মো.ওলিউর রহমান, লেঃ মো.শওকত জামান এবং চান্দিনা উপজেলার ভেটেরিনারি সার্জনসহ মিলিটারি ভেটেরিনারি কর্মকর্তাবৃন্দ।

আর পড়তে পারেন