সোমবার, ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

চাঁদপুরে স্বাস্থ্যকেন্দ্র আছে, ডাক্তার নেই

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ১৫, ২০১৯
news-image

 

মাছুম কামাল:

হাসপাতাল আছে, কিন্তু ডাক্তার নেই। এমনই ঘটনা ঘটেছে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার রাগৈ গ্রামের ১৪ নং দক্ষিণ সূচীপাড়া ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে।

খোঁজ নিয়ে জানা গেছে, এই গ্রামে একটি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র থাকলেও, সেখানে গত পাঁচ বছর ধরে নেই কোনো ডাক্তার। ২০০৯ এ ডাঃ কাজী ফিরোজ আনোয়ার রোমেল এই হাসপাতালে কর্মরত ছিলেন। এরপর আসেন ডাঃ ফাতেমা বেগম। ২০১৫তে তিনিও চলে যাবার পর এখন পর্যন্ত আর কোনো ডাক্তার আসেনি এখানে।

অথচ, এই হসপিটালের ব্যানারে চব্বিশ ঘন্টা নিরাপদ ডেলিভারির কথা বলা হলেও ডাক্তার ছাড়া সেটা কিভাবে সম্ভব, এমন প্রশ্ন করেছেন ওই এলাকার অনেকেই।

তবে, কথা আছে। ডাক্তারের পরিবর্তে ওই হাসপাতালে কর্মরত নারী স্বাস্থ্য পরিদর্শিকা (ঋডঠ) নাজমা বেগম ডাক্তারের দায়িত্ব পালন করছেন। নিরাপদ ডেলিভারির কাজও তিনিই করেন। অভিযোগ আছে, সরকারের পক্ষ থেকে আসা বিনামূল্যের ঔষধ তিনি সামান্য পরিমানে বিলি করলেও, গোপনে নিজের পরিবারের জন্য নেন, বাকীটা বিক্রি করে দেন। কেউ বিনামূল্যে ঔষধ চাইলে তিনি খারাপ ব্যবহার করেন।

এ বিষয়ে জানতে চাইলে নাজমা বলেন, ‘আমি তো ঠিকমতোই ঔষধ দেই। না দিলে এখানে অভিযোগ বক্স আছে, কেউ তো অভিযোগ করে না। আর, আমার নিরাপদ ডেলিভারির উপর কোর্স করা আছে।’

নাম প্রকাশ না করার শর্তে, হাসপাতাল সংলগ্ন রাগৈ উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষক জানান, ‘আমাদের এই হসপিটালে ডাক্তার নাই দীর্ঘদিন ধরে। নার্স নাজমা বেগমই সকল কিছুর দায়িত্বে আছেন। তিনি ঠিকমতো সরকারি ঔষধ বিতরণ করেন না এমনটা আমরাও শুনেছি’।

এ বিষয়ে কথা বলার জন্য ওই স্বাস্থ্যকেন্দ্রের পরিবার পরিকল্পনা পরিদর্শক  হারুনুর রশিদের মুঠোফোনে একাধিকবার ফোন দিয়েও পাওয়া যায় নি তাকে।

আর পড়তে পারেন