বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

চাঁদপুরে আইপিএল বাজিতে আসক্ত হাজার হাজার জুয়াড়ি

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২২, ২০১৮
news-image

মাসুদ হোসেন, চাঁদপুর।।
ভারতের টি টুয়েন্টি ক্রিকেট টুর্ণামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগকে (আইপিএল) নিয়ে জুয়ার উন্মাদনা চলছে সারাদেশে। তারই অংশ হিসেবে চাঁদপুরের আট উপজেলার সকল ইউনিয়নের চায়ের দোকান, হোটেল, রিকশা-গাড়ির গ্যারেজ, সেলুন, ষ্ট্যান্ড, ক্লাব কিংবা মহল্লার অলিতে গলিতে সর্বত্রই এখন আইপিএল জুয়া। জুয়াতে মেতে ওঠাদের অধিকাংশই নিম্ন আয়ের মানুষ। জুয়াড়িদের সঙ্গে যোগ দিয়েছেন শিক্ষার্থীরাও। খেলা দেখা ও বোঝার আনন্দ ভাবনার সব অমার্জনীয় সত্তাকে পবিত্র রাখতে সহায়তা করে। আর এ সুন্দর খেলাকে নষ্ট করে ফেলছেন একদল জুয়াড়ি।

চাঁদপুরে আইপিএল নিয়ে জুয়ায় মেতেছে হাজার হাজার জুয়াড়ি। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে নিম্ন আয়ের সাধারণ মানুষ। জেলা সদরের মহামায়া, মধুরোড, ছোট সুন্দর, ঠাকুর বাড়ি এলাকায় আইপিএল নিয়ে জুয়ার আসর দেখা গেছে। কোন দল আজ জিতবে, কোন দল আগে ব্যাটিং করবে, কোন দল আজ আগে ফিল্ডিং পাবে, এই ওভারে কত রান আসবে, এই ওভারে কয়টা ছক্কা হবে, এই ওভারে উইকেট যাবে না- এসব নিয়ে প্রতিটি এলাকায়ই কমবেশী চলছে প্রকাশ্যে বাজি ধরা। লোভের তাড়নায় ধরছেন বাজি আর হারাচ্ছেন টাকাসহ মূল্যবান সম্পদ। কোন কোন জুয়াড়ি জুয়াতে হারছেন তাদের হাতে থাকা শখের স্মার্ট ফোনটিও। যেটি দিয়ে টেলিভিশনের পরিবর্তে ইন্টারনেটের মাধ্যমে জানতে পারেন খেলার সব আপডেট। গত কয়েক বছরে অনেক সময় হার জিতকে কেন্দ্র করে অনেকে হারিয়েছেন নিজের জীবনকেও এবং সুখের সংসারে নেমে আসে অশান্তি।

পাড়া মহল্লায় আইপিএলের ক্রিকেটিয় ঝাঁজ বেশ আধিপত্য বিস্তার করতে পেরেছে। আর বিস্তার লাভ করতে পেরেছে বলেই আইপিএল নিয়ে দেশব্যপী জুয়ার জৈবিক নেশা প্রকট আকার ধারন করছে। আর এর কারনেই দিন দিন বাড়ছে চুরি ডাকাতিসহ বিভিন্ন অপকর্মমূলক কর্মকান্ড। আর এসব কর্মকান্ড ঘটতে থাকলে সমাজ একদিন অপরাধে পরিপূর্ণ হয়ে যাবে বলে মন্তব্য করছেন সচেতন মহল। জুয়াড়িদের সন্তানদের নিয়ে দুঃচিন্তায় আছেন অনেক অভিভাবক। অনেক জুয়াড়ি তাদের অভিভাবকদের কথা অমান্য করেও বাজি ধরছেন আইপিএল খেলায়। কিন্তু খেলা নিয়ে এ জুয়া বাণিজ্য আমাদের সমাজ ও ভবিষ্যৎ সম্ভাবনাময়ী সন্তানদের কোথায় নিয়ে যাচ্ছে। তা একবার ভেবে দেখা দরকার বলে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন সচেতন অভিভাবক।

আর পড়তে পারেন