বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

চতুর্থ বিভাগ দিবস উপলক্ষে কুবিতে সাংবাদিকতা বিভাগের শোভাযাত্রা ও সেমিনার

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৮, ২০১৯
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবি ঃ

চতুর্থ বিভাগ দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের(কুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের আয়োজনে আনন্দ শোভাযাত্রা এবং সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১ টায় আনন্দ শোভাযাত্রাটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ৫০১ নং কক্ষে ‘সাংবাদিকতা ও যোগাযোগ অধ্যয়ন: পেশা কি শুধুই সাংবাদিকতা?’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়।

গনযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের বিভাগীয় প্রধান বেলাল হুসাইনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

বিভাগের প্রভাষক কাজী আনিসের সঞ্চালনায় সেমিনারের প্রধান আলোচক ছিলেন সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান, আলোচক ছিলেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মুহিউদ্দিন, বিশেষ অতিথি ছিলেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার নাজমুল হোসাইন। এসময় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সাবেক বিভাগীয় প্রধান মাহবুবুল হক ভূঁইয়া। এছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ এবং বিভাগের শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘সাংবাদিকতা বর্তমানে একটি বিপুল চাহিদাসম্পন্ন পেশা। এই পেশায় মেধাবী লোকদের সমন্বয়ে একটি ঐতিহ্য গড়ে উঠেছে।’

প্রধান আলোচকের বক্তব্যে গোলাম রহমান বলেন, বর্তমানে দেশে বহুমাত্রিক মিডিয়া গড়ে উঠেছে।এই খাতে দক্ষ লোকদের প্রয়োজন। নিজেদেরকে দক্ষ হিসেবে গড়ে তুলতে হবে।’

ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের নির্বাহী সম্পাদক খালেদ মুহিউদ্দিন বলেন, ‘ সাংবাদিকতা হলো বাজারে যা প্রচলিত তার বিরুদ্ধে চ্যালেঞ্জ করার বিদ্যা।’

এছড়াও বিকেলে বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের একমাত্র ব্যান্ডদল ‘প্লাটফর্ম’ এর শিল্পীরা এতে অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৬ সালের পহেলা ফেব্রুয়ারি যাত্রা শুরু করে গনযোগাযোগ সাংবাদিকতা বিভাগ। চলতি মাসে ৪র্থ বর্ষে পদার্পণ করে বিভাগটি।

 

আর পড়তে পারেন