মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

চট্টগ্রাম ক্লাব ও সিনিয়র্স ক্লাব সহ ১৩ ক্লাবে টাকা দিয়ে হাউজি, কার্ড খেলা বন্ধের নির্দেশ

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৫, ২০১৬

ক্লাবগুলো হল- ঢাকা ক্লাব, উত্তরা ক্লাব, গুলশান ক্লাব, ধানমন্ডি ক্লাব, বনানী ক্লাব, অফিসার্স ক্লাব, ঢাকা লেডিস ক্লাব, ক্যাডেট কলেজ ক্লাব, চট্টগ্রাম ক্লাব, চট্টগ্রাম সিনিয়র্স ক্লাব, নারায়ণগঞ্জ ক্লাব, সিলেট ক্লাব ও খুলনা ক্লাব।

ক্লাবগুলোর চেয়ারম্যান ও সভাপতিকে আদালতের এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে।

ক্লাবে বেআইনিভাবে হাউজি, কার্ড ও ডাইস খেলার ব্যবসার আয়োজন করায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে কেন যথাযথ পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করেছে আদালত।

স্বরাষ্ট্রসচিব, পুলিশ মহাপরিদর্শক, ঢাকার পুলিশ কমিশনার, চট্টগ্রামের পুলিশ কমিশনার এবং ঢাকা, চট্টগ্রাম, সিলেট, খুলনা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসকসহ ২৫ জনকে এতে বিবাদী করা হয়েছে।

অভ্যন্তরীণ খেলার নামে ডাইস ও হাউজি খেলার বেআইনি ব্যবসা আয়োজন চ্যালেঞ্জ করে মোহাম্মদ সামিউল হক ও রুকন উদ্দিন মো. ফারুক নামের দুই আইনজীবী হাই কোর্টে এই রিট আবেদন করেন।

তাদের পক্ষে আদালতে শুনানি করেন রেদোয়ান আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেসুর রহমান।

রিট আবেদনে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগর পুলিশ অধ্যাদেশ এবং পাবলিক গ্যাম্বলিং অ্যাক্ট অনুযায়ী টাকার বিনিময়ে অভ্যন্তরীণ খেলা অবৈধ এবং সংবিধানের ১৮ অনুচ্ছেদের লঙ্ঘন হলেও ক্লবগুলো ওই কাজ করে আসছে।

সংবিধানের ১৮ (২) অনুচ্ছেদে নৈতিকতা রক্ষায় রাষ্ট্রের দায়িত্ব সম্পর্কে বলা হয়েছে, “গণিকাবৃত্তি ও জুয়াখেলা নিরোধের জন্য রাষ্ট্র কার্যকর ব্যবস্থা গ্রহণ করিবেন৷”

আর পড়তে পারেন