মঙ্গলবার, ১৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

গ্রেফতার আতঙ্কে আত্নগোপনে কোটা সংস্কার আন্দোলনের নেতারা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৫, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

গ্রেফতারের ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন কোটা সংস্কার আন্দোলনের সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে নেতৃত্ব দেওয়া নেতারা। আগে যারা মিডিয়ার সাথে কথা বলতো তাদের অধিকাংশের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যাচ্ছে না। এমনকি তাদের সেল ফোনও বন্ধ পাওয়া যায়।

অন্দোলনে অংশ নেয়া কয়েকজন শিক্ষার্থী জানান, ছাত্রলীগের হামলার পর নিখোঁজ আর নিখোঁজের পর গ্রেপ্তার আতঙ্ক বাড়ছে। এছাড়া মিডিয়ায় খবর প্রকাশের পর নিখোঁজ হওয়া অনেককে গেফতার দেখালেও মাহফুজ নামের একজনকে এখনো খোঁজ পাওয়া যায়নি। এ দাবিতে আরও নতুন কর্মসূচি শিগগিরই আসছে বলে তারা জানান।

রাশেদদের রিমান্ডের নামে নির্যাতন করা হচ্ছে দাবি করে তারা আরও বলেন, ছাত্রসমাজকে মিথ্যা মামলা দিয়ে দমন করা যাবে না। রিমান্ডের নামে নির্যাতন বন্ধ করে ছাত্রসমাজের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ার অনুরোধ জানান তারা।

পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক, জসীম ও মশিউরকে গত মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে। মাহফুজ নামের আরেকজন এখনো নিখোঁজ রয়েছেন। যুগ্ম আহ্বায়ক নুরুল হক অসুস্থ শরীরে আত্মগোপনে আছেন। আন্দোলনকারিদের অনেকের ফেসবুক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দিয়েছে। চার মামলায় এ পর্যন্ত আটজনকে গ্রেফতার করা হয়েছে।

এ বিষয়ে আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, আন্দোলনকারীদের মধ্যে যারা গ্রেফতার হয়েছেন চাইলে তাদের আইনি সহায়তা দেওয়া হবে। ২০ জন আইনজীবী নিজ খরচেই আইনি সহায়তা দেবেন। আন্দোলনকারীদের মধ্যে হয়রানির শিকার শিক্ষার্থীর পরিবারের সদস্যরা যোগাযোগ করলে সেক্ষেত্রেও আইনি সহায়তা দেওয়া হবে।

এদিকে চলমান আন্দোলনের পরিপ্রেক্ষিতে সরকারি চাকরিতে বিদ্যমান কোটাপদ্ধতি পর্যালোচনা, সংস্কার বা বাতিলে গত সোমবার রাতে মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে সাত সদস্যের কমিটি গঠন করে সরকার। এই কমিটির প্রথম বৈঠক ৮ জুলাই অনুষ্ঠিত হতে পারে।

আর পড়তে পারেন