বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

গরীবের ডাক্তার হিসেবে পরিচিত মাসুম এখন কুমিল্লা ইবনে সিনায়

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৭, ২০২১
news-image

স্টাফ রিপোর্টার:
গরীবের ডাক্তার খ্যাত কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান বিশিষ্ট চিকিৎসক ও কার্ডিওলজিষ্ট ডাঃ একেওএম মহিউদ্দিন ভূইয়া মাসুম সপ্তাহের বৃহস্পতি ও শুক্রবার কুমিল্লা মহানগরীর টমছমব্রিজ এলাকায় ইবনে সিনা হাসপাতালে নিয়মিত রোগী দেখেন।

ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করা ক্লিনিক্যাল ও ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট বর্তমানে ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক পদে কর্মরত ডাঃ মহিউদ্দিন মাসুম পৃথিবীর বিভিন্ন দেশে আর্ন্তজাতিক স্বাস্থ্যসেবা প্রশিক্ষণে অংশ নিয়েছেন। দেশ ও বিদেশের হেলথ জার্নালে চিকিসা বিষয়ক বহু লেখা প্রকাশিত হয়েছে। দুই যুগেরও বেশি সময় ধরে চিকিৎসা সেবায় নিয়োজিত মহিউদ্দিন ভূইয়া মাসুম সাধারণ মানুষের নিকট গরীবের ডাক্তার হিসেবে পরিচিত। পেশাগত জীবনের শুরু থেকেই জন্মস্থান চৌদ্দগ্রামের মানুষের সেবায় নিয়োজিত ছিলেন এবং এই ধারা এখনো অব্যাহত রেখেছেন। হাজারো অসহায় রোগীদের বিনামূল্যে চিকিৎসা এমনকি ঔষধ ও হসপিটালের বিল নিজ পকেট থেকে দিয়েছেন গরীবের ডাক্তার মাসুম। সেবার দরজা খোলা সব সময়। এই মূল মন্ত্রেই এগিয়ে যাচ্ছেন তিনি। শুধু তাই নয় অসহায় জটিল রোগীদের নিজ খরচে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেলসহ দেশের বড় বড় হাসপাতালে নিয়ে চিকিৎসা দিয়েছেন। সদালাপী, নিরহংকার মনের মানুষ ডাঃ একেএম মহিউদ্দিন ভূইয়া মাসুম প্রয়োজনে ছুটে গেছেন প্রত্যন্ত গ্রামের অসহায় রোগীর বাড়িতে।

গ্রামের মানুষের সেবার ব্রত নেয়া এই চিকিৎসক অন্যদের মত দেশ ছেড়ে বিদেশে গড়েননি বিলাসী জীবন। আজীবন সাধারণ মানুষের সেবা দিয়ে যেতে চান তিনি। সাপ্তাহিক ছুটিতে নিয়মিত চৌদ্দগ্রাম ফ্রেন্ডস হসপিটালে রোগী দেখেন।

আর পড়তে পারেন