শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

গজারিয়া একতা ক্লাবের মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৯, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টার:

“মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান” স্লোগানকে সামনে রেখে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার  চান্দলা গজারিয়া একতা ক্লাবের উদ্যোগে মাসব্যাপি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির অংশ হিসেবে (১৯ জুন) শনিবার ব্রাহ্মণপাড়া চান্দলা ইউনিয়ন হুড়ারপাড় প্রাইমারি স্কুলের প্রাঙ্গণে গাছের চারা রোপণ ও বিতরণ করা হয়।

জানা যায়,  প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবানে ‘মুজিব বর্ষের আহবান তিনটি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপন কর্মসূচির ডাক দেন গজারিয়া একতা ক্লাব।

এরই ধারাবাহিকতা গজারিয়া একতা ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মদ শরিফ খাঁন আকাশের সার্বিক তত্ত্বাবধানে এ কর্মসূচি পালন করা হয়।

বৃক্ষরোপন কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি,ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক আওয়ামী কেন্দ্রীয় উপকমিটির সদস্য,শিদলাই শাহজালাল মোল্লা কারিগরি কলেজের প্রতিষ্ঠাতা মোঃ শাহজালাল মোল্লা ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন সরকার,ব্রাহ্মণপাড়া উপজেলা যুবলীগ নেতা আলাউদ্দিন রিপন,উপজেলা যুবলীগ নেতা মশিউল আলম সোহাগ,গজারিয়া একতা ক্লাবের উপদেষ্টা ও বিটিসিএল এর উপ সহকারী প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান সরকার কাউছার,ক্লাবের সভাপতি জসিম উদ্দিন ভূইয়া,সভাপতিত্ব করেন ৩নং চান্দলা ইউনিয়ন ৪ নং ওয়ার্ড মেম্বার মোঃ কনু মিয়া মেম্বার সহ ক্লাবের সদস্যরা এ সময় বৃক্ষরোপন কর্মসূচিতে অংশ গ্রহণ করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে এই কর্মসূচির ভূয়সী প্রশংসা করে বলেন, ছাত্রসমাজে বৃক্ষরোপণের প্রতি আগ্রহী মনোভাব সৃষ্টির পাশাপাশি দেশিয় বনাঞ্চল ঘাটতি পূরণের সহায়তায় প্রভাব বিস্তারে অবদান রাখছে গজারিয়া একতা ক্লাব।মুজিব বর্ষ উপলক্ষ্যে সারা দেশে এক কোটি গাছ লাগানোর লক্ষ্যে কাজ করছে সরকার। তিন মাস ব্যাপী চলবে এ বৃক্ষ রোপণ কর্মসূচি।

অন্যান্য বক্তারা বলেন, বৃক্ষ মানুষের জন্য সম্পদ। বৃক্ষ কেবল পরিবেশবান্ধব নয়, জীবন-বান্ধবও বলা চলে।
পরিবেশ রক্ষার জন্য গাছ অতীব জরুরি উপাদান। বৃক্ষ অক্সিজেন সরবরাহকারী, বৃক্ষ পরিশোধনের কাজ করে। তিনি বলেন, পরিবেশ বিপর্যয়ের ভয়াবহতা থেকে রক্ষা পেতে কেবল গাছ লাগালে হবে না, গাছের যথার্থ যত্ন নেয়া প্রয়োজন। বলেন, ছাত্রসমাজে বৃক্ষরোপণের প্রতি আগ্রহী মনোভাব সৃষ্টির পাশাপাশি দেশিয় বনাঞ্চল ঘাটতি পূরণের সহায়তায় প্রভাব বিস্তারে অবদান রাখছে গজারিয়া একতা ক্লাব।

গাছ লাগিয়ে যেমন পরিবেশ রক্ষা করা সম্ভব তেমনিভাবে গাছের কাঠ ও ফলের মাধ্যমে আর্থিকভাবেও স্বাবলম্বী হওয়া সম্ভব।

এ বছর ক্লাবের উদ্যোগে ২০০০ গাছের চারা রোপণ ও বিতরণ করা হবে বলে ক্লাব সভাপতি নিশ্চিত করেছেন।
কর্মসূচির অর্থায়ন করবেন ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শাহজালাল মোল্লা।।।

আর পড়তে পারেন