শুক্রবার, ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ৭০ কোটি টাকা ব্যয়ে রাস্তা মেরামত শুরু

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৯, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্টঃ
দীর্ঘদিন অবহেলিত ও অত্যন্ত জনগুরুত্বপূর্ণ কুমিল্লার বাখরাবাদ, টমছমব্রীজ, কোটবাড়ি, বাতাইছড়ি সড়কটি অবশেষে এমপি বাহারের সহযোগিতায় উন্নয়ন কাজ শুরু হয়েছে। কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক.ম বাহাউদ্দিন বাহার এর বিশেষ উদ্যোগে প্রায় ৭০ কোটি টাকা ব্যায়ে গুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারের কাজ চলতি সপ্তাহ থেকে শুরু হয়।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের বাখরাবাদ চাঁপাপুর এলাকা থেকে শুরু হওয়া সড়কের সংস্কার কাজ টমছমব্রীজ ও কোটবাড়ী কালিরবাজার হয়ে বরুড়া বাতাইছড়ি পর্যন্ত প্রায় ২৩ কিলোমিটার দৈঘ্য ও ১৮ ফুট প্রশস্ত বিশিষ্ট এ সড়কে কাজটি সম্পন্ন হতে প্রায় দেড় বছর সময় লাগতে পারে বলে জানা গেছে। পানি নিষ্কাশন ব্যবস্থা সচল রাখতে এ সড়কে পুরনো-নতুন মিলিয়ে করে নির্মাণ করা হয়ে ছোট-বড় ১২টি কালভার্ট।

জানা যায়, টানা বর্ষার কারণে গর্ত আর খানা-খন্দে ভরা সড়কে দূর্ভোগ আর দূর্ঘটনার ঝুঁকি নিয়েই প্রতিদিন হাজার-হাজার মানুষ যাতায়াত করে আসছিল। গুরুত্বপূর্ন এ সড়কে স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের চলাচল এক সময় দায় হয়ে পড়ে।

প্রায় দিনই ঘটছে সিএনজি-অটোরিক্সা ও বিভিন্ন যানবাহন উল্টে দূর্ঘটনার খবর স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছিল। গত বছর সড়কটিতে জোড়াতালির সংস্কার হলেও সাধারন যাত্রী সাধারনের দূভোর্গ লাঘব করতে পারেনি। এ নিয়ে যাত্রী ও জনসাধারণের নানা অভিযোগ-অনুযোগও ছিল ব্যাপক।

এ সড়কটির দূরাবস্থা নিয়ে দৈনিক রূপসী বাংলা সহ বিভিন্ন মিডিয়ায় সংবাদের শিরোনাম হয়েছিল বার বার। অবশেষে গুরুত্বপূর্ন সড়কটি সংস্কার কাজ শুরু হওয়ায় এ সড়কে যাত্রীসাধারন ও স্থানীয় অধিবাসীরা স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন। জনগনের হৃদকম্প অনুভব করে কাজটি দ্রুত শুরু করায় কুমিল্লা সদর আসনের এমপি বীরমুক্তিযোদ্ধা আ.ক ম বাহাউদ্দিন বাহারকে অভিনন্দন জানিয়েছেন।

কুমিল্লার বলারামপুর এলাকার বাসিন্দা বার্ড কর্মচারী ইউনিয়নের সাবেক সহ-সভাপতি হাজী জাকির হোসেন জানান, শাসনগাছা ফ্লাইওভার নির্মাণ সহ এক সাথে কয়েকটি সড়কের উন্নয়ন কাজ চলার কারণে গত কয়েক বছর এ সড়কে ভারী যানবাহনের ব্যাপক চাপ পড়ায় রাস্তাটি অল্পসময়ে নাজুক হয়ে পড়ে। এছাড়া টানা বর্ষার ফলে গর্ত খানাখন্দের সৃষ্টি হয়। অবশেষে চলতি সপ্তাহে কাজ শুরু হওয়ায় এলাকাবাসী আনন্দিত। তারা এমপি বাহারকে অভিনন্দন জানান।

জগন্নাথপুর ইউনিয়নের কাজীপাড়া এলাকার বাসিন্দা অধ্যাপক কাজী মোহাম্মদ ফারুক জানান,সড়কটি দূরাবস্থার কারণে এলাকাবাসীর শহরে যোগাযোগ আমাদের জন্য ঝঁকিপূর্ন হয়ে উঠেছিল। নির্বাচনকে সামনে রেখে জনগুরত্বপূর্ণ এ সড়কটি উন্নয়ন কাজ শুরু হওয়ায় জনমনে ইতিবাচক প্রভাব পড়বে।

কালিরবাজার ইউনিয়নের হাতিগাড়া গ্রামের সিএনজি অটোরিক্সা চালক কবির হোসেন জানান, আমরা অনেক ভুগেছি। আর ভোগতে চাই না, মজবুত কাজ চাই। সওজ কুমিল্লার সহকারী প্রকৌশলী মো.শাহাদাত হোসেন চৌধুরী জানান, এ সড়কটি বাখরাবাদ চাঁপাপুর থেকে শুরু হয়ে টমসনব্রীজ-কোটবাড়ী ও কালিরবাজার হয়ে বরুড়া বাতাইছড়ি পর্যন্ত প্রায় ২৩ কিলোমিটার রাস্তার উন্নয়ন কাজ হবে।

চাপাপুর থেকে কোটবাড়ী বিজিবি ক্যাম্প পর্যন্ত সড়কের প্রস্থ এখন ১৮ ফুট রয়েছে তা নতুন সংস্কার কাজের ক্ষেত্রে তা ১৮ ফুট প্রস্থই থাকবে। অপরদিকে বাকি অংশ কোটবাড়ী বিজিবি ক্যাম্প থেকে বাতাইছড়ি পর্যন্ত ১২ ফুট রাস্তার উভয় পাশের প্রশস্থতা বাড়িয়ে ১৮ ফুট করা হবে। এছাড়া নির্মিত হবে ছোট-বড় ১২ টি কালভার্ট। দুই লেয়ার বিশিষ্ট এ সড়ক সংস্কার এক স্তর হবে ইট-বালু-শুরকীর আর অন্যস্তর হবে পাথর-বালির ঢালাই। এ সড়কের উন্নয়ন কাজ সম্পন্ন করতে দেড় বছর সময় লাগতে পারে।

সওজ কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মোফাজ্জল হায়দার জানান, চাঁপাপুর-কোটবাড়ি সড়কের গত বছর খানা-খন্দ সৃষ্টি হলে বিভিন্ন স্থানে ইট বিছিয়ে গর্ত ভরাট করে যানবাহন চলাচলের জন্য ব্যবস্থা করা হয়েছিল। তবে বৃষ্টির কারণে সড়কটি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। গুরুত্বপূর্ণ এ সড়কটি উন্নয়নে প্রায় ৭০ কোটি টাকা ব্যায়ে চলতি সপ্তাহে উন্নয়ন কাজ শুরু হয়েছে। মানসম্মত কাজ নিশ্চিত করতে সওজ সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তত্বাবধান করছে।

আর পড়তে পারেন