বুধবার, ১লা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লায় প্রায় ১০ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৬, ২০১৯
news-image

 

শাহ ইমরান/মহিউদ্দিন ভূইয়াঃ
দ্বিতীয় রাউন্ডে কুমিল্লা জেলাজুড়ে ১০ লাখ ৩০ হাজার ৭১৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সারাদেশের মতো আগামী ১৯ জানুয়ারি (শনিবার) কুমিল্লার ১৭ উপজেলায় বিভিন্ন বয়সের শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১৬ জানুয়ারি) বেলা ১১ টায় কুমিল্লা জেলা সিভিল সার্জনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জেলা সিভিল সার্জন ডাঃ মুজিবুর রহমান জানান, শনিবার কুমিল্লা জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী সব শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (১,০০,০০০ আইইউ) এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল (২,০০,০০০ আইইউ) খাওয়ানো হবে। ৬ মাস থেকে ১১ মাস বয়সী ১ লক্ষ ২৫ হাজার ৪১০ জন শিশু এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ৯ লাখ ৫ হাজার ৩০৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ার লক্ষ্য রয়েছে। মোট ৪ হাজার ৮৩৫টি কেন্দ্রের (স্থায়ী কেন্দ্র ২০ টি, অস্থায়ী কেন্দ্র ৪ হাজার ৬০৮ টি, বিশেষ ভ্রাম্যমান ২টি, সিটি কর্পোরেশনের ১৫০টি ও লাকসাম পৌরসভায় ৫৫টি) মাধ্যমে এ ক্যাম্পেইন চলবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে। প্রতি কেন্দ্রে ২ জন করে মোট ১৪ হাজার ৫০৫ জন স্বেচ্ছাসেবক/মাঠকর্মী এ কার্যক্রমে অংশগ্রহণ করবেন।
তিনি আরো বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি, দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ ক্যাপসুল সবচেয়ে গুরুত্বপূর্ণ। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী ভিটামিন ‘এ’ এর অভাব পূরণে বছরে দু’বার সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ নেওয়া হয়।

আর পড়তে পারেন