মঙ্গলবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লায় জমে উঠেছে শীতবস্ত্রের বাজার

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৫, ২০১৯
news-image

 

মাছুম কামালঃ

শীত আসি আসি করেও যেনো আসছিলো না এ বছর। এরমধ্যে গেলো সপ্তাহ থেকে হঠাৎ শ্বৈত্যপ্রবাহের সঙ্গে সারাদেশে জাঁকালো শীত নেমেছে। আর তাই, মানুষজন ভীড় জমাচ্ছেন শীতবস্ত্রের দোকানগুলোতে।

উচ্চ ও মধ্যবিত্ত মানুষজন যেমন শীতপণ্য ক্রয়ের জন্য মার্কেটগুলোতে ভীড় করছেন, তেমনি থেমে নেই নিম্নবিত্ত ও স্বল্প আয়ের মানুষেরাও।

প্রায় সবগুলো মার্কেট এবং রাস্তার পাশের অস্থায়ী দোকান ও ফুটপাতে ক্রেতা-দর্শনার্থীদের ছিল উপচে পড়া ভীড়। কেউ কেউ এসেছেন কেনাকাটা করতে, কেউ কেউ দেখতে।

আজ সরেজমিনে কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকা ঘুরে-ঘুরে এই চিত্র দেখা গেছে। নগরীর কান্দিরপাড় এলাকার খন্দকার হক টাওয়ার, সাত্তার খান কমপ্লেক্স, এস বি প্লাজা, নিউমার্কেট, ইস্টার্ণ ইয়াকুব প্লাজার মতো অভিজাত মার্কেটগুলোর শীতবস্ত্রের দোকানগুলোতে ক্রেতাসাধারণে সরগরম ছিল। পাশাপাশি কান্দিরপাড়, রাজগঞ্জ, চকবাজার, শিশুমঙ্গল এলাকার ফুটপাতের দোকানগুলোতেও বেশ ভীড় লক্ষ করা গেছে।

সাত্তার খান কমপ্লেক্সের ‘রিলেশান’ নামে একটি বিপণীকেন্দ্রের সত্ত্বাধিকারী বলেন: “এ বছর হঠাৎ শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায়, আমাদের বিকিকিনি বেড়েছে। মার্কেটে প্রচুর ক্রেতা আসছেন। একই তথ্য জানান ’রাইট চয়েজ’ নামের অপর একটি বিপণীকেন্দ্রের সত্ত্বাধিকারীও।

এদিকে, থেমে নেই নিম্ন ও নিম্নমধ্যবিত্ত মানুষের কেনাকাটাও। সাধ্যের মধ্যেই তারা শীতবস্ত্র কেনাকাটা করছেন। নগরীর চকবাজার, ছাতিপট্টি, টাউনহল, ও পূবালী চত্ত্বর সংলগ্ন ফুটপাতে ও হকার্স মার্কেটে ঘুরে এই চিত্র দেখা গেছে।

কুমিল্লা নগরীর চকবাজার এলাকার ফুটপাতের পাশে একটি দোকান থেকে শীতবস্ত্র কিনছিলেন খোরশেদ নামক এক ক্রেতা, কথা হল তার সঙ্গে। কুমিল্লার বিজয়পুর এলাকা থেকে এসেছেন। নিজের জন্য একটি জ্যাকেট দর করছেন তিনি।

কিন্তু, এ চিত্রের বাইরেও শীতে, ফুটপাতে এবং স্টেশনে রাত কাটানো সম্বলহীন মানুষদের করুণ চিত্রও রয়েছে। তবে, অল্প পরিমাণে হলেও, এ ধরণের মানুষদের জন্য বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন শীতবস্ত্র বিতরণ করছে।

আর পড়তে পারেন