শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লায় ইষ্টার্ণ মেডিকেল কলেজ এন্ড হাসপাতালে হাই-ফ্রিকোয়েন্সী এক্সরে মেশিন স্থাপন

আজকের কুমিল্লা ডট কম :
মে ২৫, ২০১৭
news-image

 

রমিজ খানঃ
কুমিল্লায় ইষ্টার্ণ মেডিকেল কলেজ এন্ড হাসপাতাল অভিজ্ঞ ও খ্যাতিমান চিকিৎসকদের আন্তরিক সহযোগিতায় মানসম্পন্ন স্বাস্থ্যশিক্ষায় কলেজের যেমন সুনাম অর্জন করেছে পাশাপাশি যন্ত্রের গুনগতমান বজায় রেখে অত্যাধুনিক চিকিৎসা যন্ত্রপাতি ক্রয় করার মাধ্যমে হাসপাতালেরও চিকিৎসা সেবায় সুনাম অর্জন করে আসছে। এ লক্ষ্যে রেডিওলজি, অর্থোপেডিক্স, ইউরোলজি, নিউরোলজি, কার্ডিওলজি সার্জারী ডিপার্টমেন্টের জন্য হাই-ফ্রিকিউন্সি একটি এক্সরে সিআর্ম মেশিন স্থাপন করেছে। এসময় ইষ্টার্ণ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর ডাঃ কলিম উল্লাহ এ মেশিনের কার্যক্রম উদ্বোধন করেন।
উদ্বোধনকালে উপস্থিত ছিলেন ইষ্টার্ণ মেডিকেল কলেজের চেয়ারম্যান শাহ মোঃ সেলিম, অধ্যক্ষ ডা: মো: গোলাম সামদানী, পরিচালক ( ফাইনান্স) প্রফেসর ডা: মো: মোসলে উদ্দিন, বিশিষ্ট অর্থোপেডিক্স সার্জন আবু মোঃ নুরুল আহাদ ও সহযোগী অধ্যাপক ডাঃ মাহফুজুর রহমান বাদল এবং মাশরুবা মেডিকেল টেকনোলজিস’র ইঞ্জিনিয়ার নাজমুল হোসেন ও এরিয়া ম্যানের্জা আরিফুর রহমান প্রমুখ।
এ সি-আর্ম সংযোগের ফলে সাধারণ এক্সরে মেশিনের তুলনায় হাই-ফ্রিকোয়েন্সী সি-আর্ম এক্সরে মেশিনের ক্ষমতা অনেক বেশি হওয়ায় নির্ভূল ও সফলভাবে অপারেশন করা যায়। অপারেশন চলাকালিন মনিটরে সরাসরি ছবি বা ইমেজ দেখে সহজে কাজ করা যায়। এতে সর্বনি¤œ র‌্যাডিশন থাকায় ডাক্তার ও রোগির সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করার সুযোগ রয়েছে। মানসম্পন্ন স্বাস্থ্যসেবা অব্যাহত রাখার লক্ষ্যে গতকাল এ হাসপাতালে ভারতের প্রতিষ্ঠিত এ্যালেঞ্জার্স মেডিকেল সিস্টেমস কোম্পানীর হাই-ফ্রিকোয়েন্সী সি-আর্ম এক্সরে মেশিনটি স্থাপন করা হয় এবং ঢাকাস্থ এ্যালেঞ্জারের ডিষ্ট্রিবিউটার মাশরুবা মেডিকেল টেকনোলজিস সরবরাহ করে। অত্যাধুনিক এ মেশিনটির পারফরমেন্স খুব ভাল বিধায় কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতাল, বিএসএমএমইউ, পঙ্গু হাসপাতাল, ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর, রাজশাহী, দিনাজপুর, খুলনাসহ দেশের প্রায় সকল সরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং বারডেম, ল্যাবএইড, ট্রমা সেন্টার, কমফোর্ড, গ্রীণলাইফসহ বেসরকারি বিভিন্ন হাসপাতালে প্রায় শতাধিক সি-আর্ম মেশিন সরবরাহ করা হয়েছে। এ মেশিনটির দ্বারা অর্থোপেডিক্স, ইউরোলজি, নিউরোসার্জারী, গ্যাষ্ট্রোঃ বিভাগে অপারেশনসহ কার্ডিলোজি বিভাগে টিপিএম বা পেইজমেকার করা সম্ভব।

আর পড়তে পারেন