সোমবার, ১৭ই মে, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লার মুরাদনগরে শ্রীকাইল-২ এর নতুন স্তর থেকে জাতীয় গ্রিডে গ্যাস সরবরাহ শুরু

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৯, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার মুরাদনগরে শ্রীকাইল-২ গ্যাসক্ষেত্রের ৪ নম্বর কূপ থেকে জাতীয় গ্রিডে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ আনুষ্ঠানিক ভাবে উদ্বোন করা হয়েছে।

শনিবার দুপুরে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুনার রহমান এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।

এই গ্যাস ক্ষেত্র থেকে আগে যেখানে প্রতিদিন গড়ে ৫ থেকে ৬ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা যেতো। নতুন এই কূপটি আবিস্কারের ফলে এখান থেকে প্রতিদিন গড়ে ২২ থেকে ২৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে জাতীয় গ্রীডে সরবরাহ করা সম্ভব বলে জানিয়েছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মোঃ আনিছুনার রহমান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পেট্রোবাংলার চেয়ারম্যান এবিএম আবদুল ফাত্তাহ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার।

বাপেক্স এর ব্যবস্থানা পরিচালক মোহাম্মদ আলীর সভাপতিত্বে মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাস সহ পেট্রোবাংলা ও বাপেক্সের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে ৫৫ দিন ধরে বাপেক্স পরীক্ষানিরীক্ষা চালিয়ে গত ২০ নভেম্বর সন্ধ্যায় নতুন গ্যাস স্তরে ৩০-৪০ হাজার বিলিয়ন ঘনফুট গ্যাস মজুদ নিশ্চিত করে বাপেক্স।

এর আগে জ্বালানী সচিব ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের হাজিপুরে শ্রীকাইল ইস্ট-১ গ্যাস ক্ষেত্রে আনুষ্ঠানিক ভাবে রিগ ডাউন করেন। প্রায় ৮ কিলো মিটার পাইপ লাইন সংযোগ স্থাপন করার পর ২০২১ সালের জুুন নাগাদদ এই ক্ষেত্র থেকে জাতীয় গ্রীডে গ্যাস সরবরাহ শুরু হবে।

আর পড়তে পারেন