সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কুমিল্লার বরুড়ায় সর্বত্র বিক্রি হচ্ছে কচুর ফুল

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৩০, ২০২১
news-image

 

এমডি. আজিজুর রহমান, বরুড়া:

কুমিল্লার বরুড়া উপজেলার বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে কচুর ফুল। দিন দিন এ ফুল মানুষের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

বুধবার (৩০ জুন) সকালে বরুড়া উপজেলার আগানগর ইউনিয়নের বিজয়পুর গ্রামে কৃষকদের কচুর ফুল সংগ্রহে ব্যস্ত সময় পার করতে দেখা যায়।

জানা গেছে- কচুর পাতা, ডাটা, লতি, শিকড় সবই সবজি হিসেবে খাওয়া যায়। চিংড়ি মাছ বা নারকেলের দুধ কতভাবেই না এই সবজি আমরা খেয়ে থাকি। তবে এর ফুল খেয়েছেন কি কখনো? বর্ষাকালে কচুর ফুল ফুটে। বরুড়ার গ্রামগঞ্জে কচুর ব্যাপক চাষও হয়।

কচুর ফুল রান্না করাটা কিন্তু অনেক সহজ এবং খেতেও ভীষণ মজা। যেমন মজা তেমনি অনেক উপকারি এই ফুল। তাছাড়া প্রতি কেজি কচুর ফুল বিক্রি হচ্ছে ২০ টাকা থেকে ৩০ টাকা পর্যন্ত। ১/২ ঘন্টা কচুর ক্ষেত থেকে শত শত কেজি কচুর ফুল সংগ্রহ করতে পারছে কৃষকেরা। এতে বাজারে দাম ভালো পাওয়ায় তাদের আয় বাড়ছে, ফিরছে পরিবারে সচ্ছলতা।

কৃষক ও ডিলার জাহাঙ্গীর মিয়া জানান, কচু চাষে কৃষকরা দারুন লাভবান হচ্ছেন। কচু চাষ করে প্রথমে লতি বিক্রি করছে। ২য় ধাপে কচুর ফুল বিক্রি করছে। ৩য় ধাপে কচু বিক্রি করেও কৃষকরা লাভবান হচ্ছেন। সম্প্রতি কচুর ফুল মানুষের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। বাজারে এর দামও অনেক ভালো। এতে করে কৃষকরা অনেক লাভবান হচ্ছেন।

এ বিষয়ে বরুড়া উপজেলা কৃষি কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, কচুর ফুল খেতে অনেক মজা। কচুর ফুলে রয়েছে অনেক গুনাগুন। এমনিতে বরুড়ায় ব্যাপক হারে কচুর চাষ হয়। বিশেষ কচুর লতি। বরুড়ার কচুর লতি দেশের গন্ডি ছাড়িয়ে মধ্যপ্রাচ্যের অনেক দেশে। সম্প্রতি কচুর ফুলও জনপ্রিয় হয়ে উঠছে। আশা করছি এটিও খুব দ্রুত দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশেও জনপ্রিয় হয়ে উঠবে।

আর পড়তে পারেন