সোমবার, ২রা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ

কুবিতে স্নাতকোত্তরের ফি কমানোর দাবিতে মানববন্ধন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৪, ২০২১
news-image

 

শাহাদাত বিপ্লব, কুবিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) স্নাতকোত্তরের ভর্তি ফি কমানোর দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা।

সোমবার (১৪ জুন) সকাল সাড়ে ১১টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের সামনে এ মানববন্ধন করে শিক্ষার্থীরা।

এসময় তারা করোনাকালীন সময়ে আবাসিক হলের ফি মওকুফের দাবিও জানান। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা এসব দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয় খোলা থাকলে টিউশন বা পার্টটাইম কোনো জব করে চলা যায়। এখন সে পথও বন্ধ। এদিকে স্নাতকোত্তরে ভর্তি হতে বড় অংকের টাকা প্রয়োজন। এই টাকা ম্যানেজ করা অনেকের পক্ষেই এখন অসম্ভব। মানবিক দিক বিবেচনা করে ভর্তি ফি কমানোর দাবি জানাচ্ছি।

মার্কেটিং বিভাগের ১০ম ব্যাচের শিক্ষার্থী ওসমান ফারুক বলেন, এই করোনা দুর্যোগের সময়ে প্রশাসনকে অবশ্যই মাস্টার্সের ভর্তি ফি নামমাত্র মূল্যে নির্ধারণ করতে হবে এবং আবাসিক শিক্ষার্থীদের সিট ভাড়া মওকুফ করতে হবে। একদিকে আমাদের টিউশন বন্ধ হয়ে গেছে অন্য দিকে আমাদেরকে নিজেদের টাকায় বা ধার-দেনা করে ইন্টারনেট কিনে ক্লাস করতে হয়েছে যেই টাকা খরচের পরিমাণ বিশ্ববিদ্যালয়ের টিউশন ফির প্রায় সমান। এমতাবস্থায় অধিকাংশ শিক্ষার্থীদের আর্থিকভাবে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। মাস্টার্সে পরিপূর্ণ টাকা দিয়ে ভর্তি হওয়া আমাদের মতো অনেক শিক্ষার্থীদের জন্য প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এ বিষয়টি গুরুত্বের সাথে প্রশাসনকে বিবেচনা করার জন্য বিনীত ভাবে অনুরোধ করছি। অন্যথায় আমাদের পড়াশোনা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের বলেন, মার্স্টাসের ভর্তি ফি হ্রাস এবং হলের ফি মওকুফের বিষয়ে উপাচার্য মহোদয়ের সঙ্গে আলোচনা করবো।

আর পড়তে পারেন