শনিবার, ৩১শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ

কুবিতে সাংবাদিকদের নিয়ে কর্মশালা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১১, ২০২১
news-image

 

কুবি প্রতিনিধিঃ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ‘ক্যাম্পাস সাংবাদিকতার বস্তুনিষ্ঠতা ও দায়িত্বশীলতা’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টা থেকে অনলাইন প্ল্যাটফর্ম জুমে ৩ ঘন্টাব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার ১ম সেশনে ‘ক্যাম্পাস সাংবাদিকতার ধারণা ও কৌশল’ নিয়ে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের নিজস্ব প্রতিবেদক ও দ্যা ডেইলি ক্যাম্পাসের সম্পাদক মাহবুব রনি। তিনি বলেন, একজন রিপোর্টারের দু’টি গুণ থাকতে হয়। একটি হচ্ছে শিকারীর চরিত্র। আরেকটি হচ্ছে চাষীর চরিত্র। একজন ক্যাম্পাস সাংবাদিকের উপর বিশ্ববিদ্যালয়ের অনেককিছু নির্ভর করে। বিশ্ববিদ্যালয়ের কাছে সাংবাদিকরা দায়বদ্ধ থাকেন। তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। অনিয়মিত সাংবাদিকতা ভালো কিছু বয়ে আনে না। ক্যাম্পাস রিপোর্টিং এর অনেক বড় একটি পাওয়া হচ্ছে, ছাত্রাবস্থায়ই বিশ্ববিদ্যালয়ের প্রফেসর থেকে শুরু করে অনেক ভালো ভালো জায়গায় পরিচিতি বা নেটওয়ার্ক তৈরি হয়। এটা অনেক বড় পাওয়া।

২য় সেশনে ‘পেশা হিসেবে সাংবাদিকতা ও প্রস্তুতি’ বিষয়ক আলোচনা করেন ডয়েচে ভেলে’র বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন। তিনি বলেন, পৃথিবীর প্রতিটি পেশা একটি অপরটির পরিপূরক। কাজেই আপনাকে চিন্তা করতে হবে যোগ্যতা বিচারে আপনি কতটুকু দক্ষ। আর সততা একটি অমূল্য সম্পদ। আপনি যদি সততার সাথে ছোট কোন কাজও করেন সেটি আপনাকে পরিপূর্ণতা প্রদান করবে। কাজেই যারা সাংবাদিকতা করবেন তাদেরকে অবশ্যই সাংবাদিকতায় মৌলিক জ্ঞান অর্জনের পাশাপাশি যুগোপযোগী চাহিদা বিবেচনায় প্রযুক্তির ব্যাবহারে সচেষ্ট হতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত জনসংযোগ কর্মকর্তা এমদাদুল হকের সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। এসময় তিনি বলেন, ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে যারা দেশবাসীর সামনে রিপ্রেজেন্ট করে তাদেরকে নিয়ে প্রশিক্ষণমূলক এমন আয়োজন সত্যিই ভালো লাগার। আমি গণমাধ্যম কর্মীদের কাছে আহ্বান করব আপনারা বিশ্ববিদ্যালয়ের অসামঞ্জস্য বিষয়গুলো আমাদের সামনে নিষ্ঠার সাথে তুলে ধরবেন। স্বপ্নকে বাস্তবায়ন করার দায়িত্ব আমাদের কিন্তু বিশ্ববিদ্যালয়কে ব্র্যান্ডিং করার দায়িত্ব সাংবাদিকদের। বিশ্ববিদ্যালয়কে দেশ ও বিশ্বের কাছে তুলে ধরতে হবে।’

উদ্বোধনী সেশনে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. আসাদুজ্জামান বলেন, ‘শিক্ষাজীবন পরিপূর্ণতা পাওয়ার আগে সাংবাদিকতা একজন শিক্ষার্থীকে দায়িত্বশীল করে তুলে। বিশ্ববিদ্যালয়কে সামনে এগিয়ে নিতে কাজ করে। সাংবাদিকরা সুন্দর সুন্দর গল্প তৈরী করে থাকেন। আমি আশা করবো, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে কাজ করবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিকরা।’

এসময় কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব। এছাড়া উপস্তিত ছিলেন আইকিউএসি এর অতিরিক্ত পরিচালক ড. বনানী বিশ্বাস, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি তানভীর সাবিক ও সাধারণ সম্পাদক শাহাদাত বিপ্লবসহ বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন জাতীয় গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

আর পড়তে পারেন