মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ

কুবিতে আইসিটি আইনে গ্রেফতার শিক্ষার্থীর মুক্তির দাবিতে ২ দিনের আল্টিমেটাম

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ৩, ২০১৯
news-image

কুবি প্রতিনিধি:
আইসিটি আইনে গ্রেফতার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মঈনুল ইসলাম আবিরের নামে মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার ও নি:শর্ত মুক্তির দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। হিন্দু ধর্ম নিয়ে কটুক্তি করার অভিযোগে গত ২০ মে মাঈনুল ইসলাম আবিরকে গ্রেফতার করে পুলিশ।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে শিক্ষার্থীরা এ মানববন্ধন করে। এসময় শিক্ষার্থীরা আবিরকে নির্দোষ দাবি করে তার মুক্তির জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দুই দিনের সময় বেঁধে দিয়েছেন। অন্যথায় কঠোর আন্দোলনের হুঁশিয়ারী দেন তারা। এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আবিরের মুক্তির প্রক্রিয়া দ্রুত সময়ের মধ্যে শেষ করতে স্বারকলিপি দেন শিক্ষার্থীরা।

আইন বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে ফার্মেসি বিভাগের ছাত্র কাউছার হামিদ জীবন বলেন, ‘নিরপরাধ মঈনুলকে মিথ্যা সাম্প্রদায়িকতার অভিযোগে এতদিন জেলে আটকে রাখা এটাই সবচেয়ে বড় সাম্প্রদায়িকতা। ভারতীয় হাইকমিশনার কেন বিশ্ববিদ্যালয়ের বিষয়ের ওপর হস্তক্ষেপ করবে? বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র বিনা অপরাধে জেলখানায় আটক আছে এটাই বিশ্বিবদ্যালয় প্রশাসনের সবচেয়ে বড় ব্যর্থতা।’

বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সভাপতি আদনান কবির সৈকত বলেন, ‘আবির নির্দোষ, এতদিন তাকে আটকে রাখার ফলে যে সময় অপচয় হয়েছে এর জবাব দিতে হবে।’

উল্লেখ্য, এর আগে গত ২০মে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৫-১৬ সেশনের ছাত্র মঈনুল ইসলাম আবিরের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে হিন্দু ধর্মকে কটুক্তি করার অভিযোগে কুমিল্লা সদর দক্ষিণ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার করা হয়। তবে আবিরের ঘনিষ্টজনদের দাবি ছিল, একটি মহল আবিরকে ফাসানোর উদ্যেশ্যে পরিকল্পিত ভাবে ফেইক আইডি খুলে হিন্দু ধর্ম নিয়ে কটুক্তি করে।

আর পড়তে পারেন