বৃহস্পতিবার, ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

কাশ্মীরের পরিস্থিতি হুবহু ফিলিস্তিনের মতো হওয়ায় ইসরাইলকে স্বীকৃতি দিতে পারছেনা পাকিস্তান

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৭, ২০২১
news-image

 

তারিক চয়নঃ

ইসরাইল ফিলিস্তিনের সাথে যা করেছে তার উপর জোর দিয়ে ফিলিস্তিনের পরিস্থিতিকে ভারত-শাসিত কাশ্মীরের মতো “হুবহু একই অবস্থা” আখ্যায়িত করে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বুধবার বলেছেন, তার দেশ ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে না।

আনাদুলু এজেন্সীর এক প্রতিবেদনে বলা হয়, একটি তুর্কী টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে ইমরানের পেছনে দুটি কারণ রয়েছে বলে জানানঃ

১. কাশ্মীরের পরিস্থিতি হুবহু ফিলিস্তিনের মতো। যদি পাকিস্তান ইসরাইলের ফিলস্তিনি ভূ-খন্ড দখলকে স্বীকৃতি দেয়, তাহলে ভারত কাশ্মীরে যা করেছে তারও স্বীকৃতি দিতে হবে। সেক্ষেত্রে ইসরাইলকে স্বীকৃতি দিলে পাকিস্তান তার নৈতিক অবস্থান হারাবে।

২. পাকিস্তানের জনক মোহাম্মদ আলী জিন্নাহ বলেছিলেন, ফিলিস্তিনিদের উপর চালানো অবিচার বন্ধ না করা পর্যন্ত এবং তাদের ভূ-খন্ড ফিরিয়ে না দেয়া পর্যন্ত পাকিস্তান ইসরাইলকে স্বীকৃতি দিতে পারে না।

উল্লেখ্য, গেল মাসেও পাকিস্তানের একটি টিভিকে ইমরান খান বলেছিলেন, ‘পাকিস্তান একটি গণতান্ত্রিক রাষ্ট্র। আমাদের গোটা জাতি ফিলিস্তিনিদের পক্ষে। যতক্ষণ না ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠিত হয়, ততক্ষণ আমরা কিছুতেই ইসরাইলকে স্বীকৃতি দেব না।’ পাকিস্তানের প্রধানমন্ত্রীর একজন গুরুত্বপূর্ণ উপদেষ্টা ইসরাইল সফর করেছেন বলে ইসরাইলের গণমাধ্যমে খবর বের হলে তা প্রত্যাখ্যান করে তখন ইমরান খান সেসব কথা বলেছিলেন।।

আর পড়তে পারেন