বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

কাতারে ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৬তম জন্মদিন পালিত

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০২১
news-image

 

ইউসুফ পাটোয়ারী লিংকন, কাতারঃ

বিএনপির স্থায়ী কমিটির অন্যতম সদস্য, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, সাবেক মন্ত্রী, ভূ-বিজ্ঞানী, খ্যাতিমান লেখক ও গবেষক ড. খন্দকার মোশাররফ হোসেনের ৭৬তম জন্মদিন পালন করেছে কাতার বিএনপি এবং ড. মোশাররফ ফাউন্ডেশন লিমিটেড।

বৃহস্পতিবার রাত ৯টায় কাতারের রাজধানী দোহায় একটি অভিজাত রেস্টুরেন্টে কাতার বিএনপি এবং ড. মোশাররফ ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সংগঠনের সভাপতি এম এম নূরের সভাপতিত্বে ও যুগ্মসাধারণ সম্পাদক নূর মোহাম্মদ তালুকদার এর পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাতারি নাগরিক তালাল মোহাম্মদ, প্রধান বক্তা ছিলেন কাশেম পারভেজ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শরীয়ত উল্লাহ সবুজ, ইঞ্জিঃ আমানত হোসেন, মাওলানা মজিবুর রহমান, হাফেজ ইসমাইল হোসেন, মোঃ ইসহাক মীর, রাসেল সরকার, মিজান মোল্লা সহ আরো অনেকে।

আলোচনা সভা শেষে ড. খন্দকার মোশাররফ হোসেনের সু-স্বাস্থ্য, দীর্ঘায়ূ করে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন মাওলানা জুবায়ের হোসেন।

ড. খন্দকার মোশাররফ হোসেন ১৯৪৬ সালের ১ অক্টোবর কুমিল্লার দাউদকান্দি উপজেলার গয়েশপুর গ্রামে এক সম্ভ্রাব্য পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তিনি দাউদকান্দি হাইস্কুল থেকে ১৯৬২ সালে মেট্রিকুলেশন, চট্টগ্রাম সরকারি কলেজ থেকে ১৯৬৪ সালে আইএসসি, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৮ সালে এমএসসি, ১৯৭০ সালে লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইম্পেরিয়াল কলেজ থেকে এমএসসি, ১৯৭৩ সালে ডিআইসি ডিপ্লোমা এবং ১৯৭৪ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন।

১৯৭৫ সালে বিলাত থেকে দেশে ফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে শিক্ষকতা শুরু করেন এবং পর্যায়ক্রমে অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভূ-তত্ত্ব বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

আর পড়তে পারেন