মঙ্গলবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

কলকাতার আর্ন্তজাতিক সেমিনারে ইমরান মাহফুজ

আজকের কুমিল্লা ডট কম :
মে ৩, ২০১৮
news-image

স্টাফ রিপোর্টারঃ
আবুল মনসুর আহমদ ও সমকালীন বাংলা: ইতিহাস ও সাহিত্য’ শীর্ষক এক আর্ন্তজাতিক সেমিনার দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় সম্প্রতি মিলিত হন। অনুষ্ঠানে কুমিল্লার চৌদ্দগ্রামের কৃতি সন্তান, কবি, গবেষক ও কালের ধ্বনি সম্পাদক ইমরান মাহফুজ আবুল মনসুর আহমদের প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করেন। এবং অনুষ্ঠানের শুরুতে আবুল মনসুর আহমদের ওপর তার নির্মিত একটি ১৫ মিনিটের তথ্যচিত্রও প্রদর্শন করা হয়। অনুষ্ঠান উদ্বোধন করেন জনপ্রিয় সাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন ভারতের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী, দ্য ডেইলি স্টার সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভ শঙ্কর সরকারের সভাপতিত্বে ’দেশভাগ, হিন্দু-মুসলমান বিরোধ ও আবুল মনসুর আহমদের ব্যঙ্গ রচনা’ শীর্ষক প্রবন্ধ পড়েন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. চেঙ্গীশ খান। সমকালীন পূর্ববঙ্গ ও আবুল মনসুর আহমদের কথা সাহিত্য’ শীর্ষক আরেকটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরেন্দু মন্ডল ও কলকাতা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক স্নেহাশিস শূর। পরো অনুষ্ঠান ছিল উপভোগ্য। সবার উপস্থিতি সাবলিল। (গত ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় সাহিত্য সংসদের আয়োজনে, ডাকসুতে ৩৮তম লেকচারে একক বক্তা হিসেবে কথা বলেন ইমরান মাহফুজ ঢাকার প্রথম মুক্ত চিন্তা চর্চার সংগঠন মুসলিম সাহিত্য সমাজ নিয়ে) ।

উল্লেখ্য যে, ইমরান মাহফুজের জন্ম কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার কোমাল্লা গ্রামে ১০ অক্টোবর ১৯৯০ খ্রী। বাবা আবুল কালাম মোহাম্মদ নুরুল আলম খান (এম এ)। শিক্ষক ও ১৯৭১ সালের বীরমুক্তিযোদ্ধা। মা বিলকিস বেগম গৃহীন। কুমিল্লা থেকে বিজ্ঞানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শেষ করে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদ বিজ্ঞানে স্নাতক করেন। তিনি পড়েছেন বিজ্ঞানে, লিখেন বাংলায়, কাজ করেন ইংরেজী দৈনিদ্য ডেইলি স্টারে । এই পর্যন্ত তার প্রকাশিত গ্রন্থ ৬টি। আবুল মনসুর আহমদ স্মারকগ্রন্থ, জীবনশিল্পী আবুল মনসুর আহমদ, মুক্তিযোদ্ধা: অজানা অধ্যায়, দীর্ঘস্থায়ী শোকসভা, মুক্তযিুদ্ধ বিষয়ক গবেষণাগ্রন্থ লালব্রিজ গণহত্যা ও দ্য ইকুয়েশন অব লাইফ (কালের ধ্বনি)।

আর পড়তে পারেন