মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

এবার কুবিতে নিয়মবর্হিভূতভাবে তিন সাংবাদিককে কারণ দর্শানোর চিঠি, সাংবাদিক সমিতির কঠোর আন্দোলনের হুঁশিয়ারি

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১৬, ২০১৭
news-image

কুবি প্রতিনিধি:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কর্মরত তিন সাংবাদিককে এক প্রতিবেদনের বিপরীতে নিয়মবর্হিভূতভাবে কারণ দর্শানোর চিঠি দিয়েছেন প্রক্টর। এর প্রতিবাদে সাংবাদিক সমিতি এক বিবৃতির মাধ্যমে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে। বুধবার সন্ধ্যায় সাংবাদিক সমিতির সভাপতি মুহাম্মাদ শফিউল্লাহ ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দেয়া হয়।
জানা যায়, গত ৯ আগস্ট প্রক্টরের উপস্থিতিতে শিবির সন্দেহে এক শিক্ষার্থীকে মারধর করে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ নিয়ে বিভিন্ন জাতীয় ও আঞ্চলিক দৈনিক ও অনলাইন পোর্টালে সংবাদ প্রকাশ হয়। এতে প্রক্টরের ভাবমূর্তি নষ্ট হয়েছে দাবি করে তানভীর সাবিক (যুগান্তর), নাজমুল সবুজ (ভোরের পাতা ও জাগো কুমিল্লা) এবং সাইফুর রহমানকে (বিডিটুয়েন্টিফোরটাইমস) নিয়মবর্হিভূতভাবে কারণ দর্শানোর চিঠি দিয়েছেন প্রক্টর। গত ১৩ আগস্ট এ কারণ দর্শানোর চিঠির অনুলিপি তাদের বিভাগে পাঠানো হয়েছে বলে জানা যায়।
সাংবাদিকদের কারণ দর্শানোর চিঠি দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্যাম্পাসের সাংবাদিকরা। ঐ প্রতিবেদন সত্য হলেও তিন জনকে চিঠি দেওয়া উদ্দেশ্যমূলক দাবি করেছেন সাংবাদিক নেতারা। এ বিষয়ে সাংবাদিক সমিতির সভাপতি মুহাম্মাদ শফিউল্লাহ বলেন, ‘প্রতিবেদনে আপত্তি থাকলে সংশ্লিষ্ট গণমাধ্যমে প্রতিবাদ জানানোর নিয়ম। সাংবাদিকদের হয়রানি করতে এমন চিঠি দেওয়া হয়েছে।’ অবিলম্বে এ চিঠি প্রত্যাহারের দাবি জানান এ সাংবাদিক নেতা।
বিশ্ববিদ্যালয়ে প্রক্টরিয়াল বডির কোন অর্ডিন্যান্স নেই। তাহলে কিভাবে এ চিঠি দেওয়া হলো এমন প্রশ্নে প্রক্টর ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দিন বলেন, ‘তারা যদি মনে করে এটা আইন বর্হিভূত হয়েছে তাহলে তারা সেটাই লিখে দিক।’
এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. মো: আলী আশরাফের মুঠোফোনে যোগাযোগ করে বা তার কার্যালয়ে গিয়েও কথা বলা সম্ভব হয়নি।

আর পড়তে পারেন