সোমবার, ২৯শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

উসারুর আয়োজনে রায়কোটের শিক্ষার্থীদের ঢাবি,বুয়েট,মেডিকেলে শিক্ষা সফর

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৩, ২০১৭
news-image

 

এইচ এম মহিউদ্দিনঃ

“স্নপ্ন স্বপ্নে নয়,স্বপ্ন দেখাতে চাই বাস্তবে”-এই শ্লোগানকে কেন্দ্র করেই রায়কোট ইউনিয়নের ৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের দশম শ্রেণির নির্বাচণী পরীক্ষায় প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারকারী ২৫ জন শিক্ষার্থীকে শিক্ষক ও অভিভাবকসহ স্বপ্ন স্বপ্নে না দেখিয়ে বাস্তবে দেখানোর পদযাত্রায় কুমিল্লা জেলার নাঙ্গলকোট উপজেলার রায়কোট ইউনিয়ন থেকে শিক্ষা সফরে নিয়ে যাওয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ ও বুয়েটে।

সকাল ৭টায় কুরআন তিলাওয়াত ও মুনাজাতের মাধ্যমে শুরু হয় স্বপ্নের যাত্রা। সকাল ১০:৩০ টায় কার্জন হলে এসে পৌঁছায় উসারু শিক্ষা সফর টিমটি। শিক্ষার্থীদের ঘুরে দেখানো হয় কার্জন হল, ঐতিহাসিক আমতলা, ঢাকা মেডিকেল কলেজ, শহীদ মিনার, বুয়েট ক্যাম্পাস, এসএম হল, ব্রিটিশ কাউন্সিল, ভিসি চত্বর, সিনেট ভবন, ঢাবির বিভিন্ন হল, বিজনেস ফ্যাকাল্টি,কলাভবন, অপরাজেয় বাংলা, ডাকসু, টিএসসি, বাংলা একাডেমি,তিন নেতার মাজার,ঢাকা গেইট,জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কবর, শিখা অনির্বাণ,মুক্তিযুদ্ধ জাদুঘর সহ আরো বিভিন্ন স্থাপনা।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মোটিভেশনাল কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এর অনুপ্রাণ ও প্রাণ রসায়ন বিভাগের অধ্যাপক, পিএসসির সাবেক সদস্য এমরান কবির চৌধুরী। এছাড়া আরো মোটিভেশনাল কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়,বুয়েটের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা। উসারুর সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জহিরুল ইসলাম বলেন, আমরা বিভিন্ন সময় বিভিন্ন সংগঠনের উদ্যোগে এলাকার স্কুল ও কলেজগুলোতে উচ্চশিক্ষার লক্ষ্যে মোটিভেশনাল প্রোগ্রাম করি। সেখানে আমরা দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠগুলো সম্পর্কে শিক্ষার্থীদের স্বপ্ন দেখিয়ে থাকি। আর এটা তাদের স্বপ্নই থেকে যায়।তাই আমরা চিন্তা করেছি তাদের এই স্বপ্নগুলো স্বপ্নে না দেখিয়ে বাস্তবে দেখাবো। আর এইজন্যই তাদের ঢাকা বিশ্ববিদ্যালয়,বুয়েট ও ঢাকা মেডিকেলে শিক্ষা সফর করতে নিয়ে আসা হয়। সেখানে শিক্ষার্থীদের ঘুরানোর পাশাপাশি করা হয় মোটিভেশনাল প্রোগ্রাম। এতে শিক্ষার্থীর পাশাপাশি অভিভাবক ও শিক্ষকরাও তাদের সন্তান ও ছাত্র-ছাত্রীদের উচ্চ শিক্ষার প্রতি উৎসাহীত হয়।

আর পড়তে পারেন