মঙ্গলবার, ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ঈদ উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণে রেলওয়ের পূর্বাঞ্চলে সংযোজন হবে ৬০ কোচ

আজকের কুমিল্লা ডট কম :
মে ১০, ২০১৯
news-image

ডেস্ক রিপোর্ট :

একদল শ্রমিক ওয়েল্ডিং বা ঝালাইয়ের কাজে ব্যস্ত। আরেক দল ব্যস্ত ভারী কাজে। শপে কোচের মূল অবকাঠামোর সঙ্গে জোড়া লাগানো হচ্ছে বগি। পরে পেইন্ট শপে আবার চলছে মেরামত হওয়া কোচগুলোতে রং দেওয়ার কাজ। রেলওয়ের পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানায় ১১টি শপের শ্রমিকদের যেন দম ফেলারও ফুরসত নেই।

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে অতিরিক্ত যাত্রী চাহিদা পূরণে রেলওয়ের পূর্বাঞ্চলের বিভিন্ন ট্রেনে সংযোজন করা হবে ৬০ কোচ। এজন্য রেলওয়ের পাহাড়তলী ওয়ার্কশপে এগুলোর মেরামত চলছে। ঈদের তিনদিন আগে সব কোচ সরবরাহ সম্পন্ন করতে জোরেসোরে চলছে কাজ।

সূত্র জানায়, রেলওয়ে পূর্বাঞ্চল এবার ৮০০ কোচে যাত্রী পরিবহনের প্রস্তুতি শুরু করেছে। এরমধ্যে ভালো আছে ৭৩০টি কোচ। বাকি ৭০টি কোচ মেরামত করা হচ্ছে। ক্যারেজ সপ, ওয়াগন সপ, পেইন্ট সপ, হুইল সপ, ওয়েল্ডিং সপ, স্মিথি সপ, ফাউন্ড্রি সপ, সিএইচআর সপ, জিওএইচ সপ, এসিটিএল সপ, জিইআর সপের শ্রমিকরা প্রথম রমজান থেকে মেরামতের কাজ শুরু করেছেন।

রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক মহিউদ্দিন বলেন, ঈদের যাত্রীর সুবিধার্থে এবার পূর্বাঞ্চলে ৮০০ কোচ দিতে বলা হলেও এরমধ্যে ৭৩০টি কোচ ভালো আছে। বাকি ৭০টি কোচ কারখানায় মেরামত করা হচ্ছে। পহেলা জুনেই কোচগুলো পরিবহন বিভাগকে হস্তান্তর করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমদ বাংলানিউজকে বলেন, প্রতি ঈদের মতোই এবারও ঈদকে সামনে রেখে পাহাড়তলী থেকে ৬০টি অতিরিক্ত কোচ সরবরাহ করা হবে। চাহিদা আরও বেশি থাকলেও কারখানার জনবল ও অবকাঠামো সুবিধার সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে অতিরিক্ত এসব কোচ সরবরাহ করা হবে। আশা করছি, ঈদে ঘরমুখো যাত্রীদের ভোগান্তি দূর হবে।

আর পড়তে পারেন