মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

আর্থিক নিরাপত্তার জন্য ব্যাংকের গুরুত্ব অপরিসীম – দুর্যোগ ব্যবস্থাপানা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ৯, ২০১৭
news-image

 

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
দুর্যোগ ব্যবস্থাপানা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম এমপি বলেছেন, সরকারের গ্রামমূখী অর্থনীতির কারনে গ্রামের অর্থনীতি চাঙ্গা হয়েছে। গ্রামের প্রচুর লোক বিভিন্ন দেশে শ্রমশক্তি হিসেবে কাজ করায় সরকারি বেসরকারি ব্যাংকগুলো গ্রামের দিকে ঝুঁঁকছে। তিনি বৃহস্পতিবার দুপুরে মতলব উত্তর উপজেলার নিশ্চিন্তপুর বাজারে অগ্রণী ব্যাংকের শাখা উদ্বোধনকালে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, কৃষকদের ব্যবসা বাণিজ্য প্রসারের জন্য সরকার ১০ টাকা মূল্যে ব্যাংকের একাউন্ট খোলার ব্যবস্থা করেছে। সরকারি অন্যান্য আরও কিছু সুবিধা ব্যাংকের মাধ্যমে সরাসরি প্রদানের উদ্যোগ রয়েছে সরকারের। সেই হিসেবে গ্রামাঞ্চলে ব্যাংকের শাখা খোলা প্রান্তিক লোকদের ব্যবসা বাণিজ্য প্রসার ও সরকারের সুবিধা গ্রহণে বিশেষ ভূমিকা রাখবে। তিনি বলেন, সরকার উন্নয়নের রাজনীতি শুরু করেছে। এ ধারা অব্যহত থাকবে।
ত্রাণ মন্ত্রী বলেছেন, গ্রামীণ অর্থনীতি সচল হওয়ায় গ্রামেও ব্যাংক স্থাপিত হচ্ছে। এর ফলে গ্রামের মানুষের আর্থিক নিরাপত্তা বৃদ্ধি পাবে, গ্রামের মানুষ ঋণ পাবে ও প্রবাসীদের টাকা পাঠাতে সুবিধা হবে।
অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামস-উল ইসলাম এর সভাপতিত্বে ও প্রিন্সিপাল অফিসার (চাঁদপুর) আবদুল মোনাফ’ এর সঞ্চালনায় অনুষ্ঠানে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, উপ-ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন, চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান হাজী ওচমান গনি পাটোয়ারী, মতলব উত্তর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তার, আওয়ামী মহিলা লীগের সভাপতি সাফিয়া খাতুন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী যুবলীগের সভাপতি মইনুল হোসেন খান নিখিল, শাখা ব্যবস্থাপক কাউসার আলম বক্তব্য রাখেন।
ত্রাণ মন্ত্রী মায়া চৌধুরী আরো বলেন, গ্রামে বিদ্যুতায়নের ফলে নতুন নতুন কলকারখানা স্থাপিত হচ্ছে। ফলে আর্থিক লেনদেন বৃদ্ধি পেয়েছে। তাই আর্থিক নিরাপত্তার জন্য ব্যাংকের গুরুত্ব অপরিসীম। বিশেষত কৃষিভিত্তিক ঋণ পেতে ব্যাংকগুলো গ্রামের মানুষকে সহযোগিতা করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন।
মন্ত্রী বলেন, দেশে যখন সাড়ে ৭ কোটি মানুষ ছিলো তখন খাদ্যে সংকট ছিলো। এখন ১৬ কোটি মানুষের দেশে আমরা খাদ্যে স্বংসম্পূর্ন । জাতির জনক বঙ্গবন্ধু এ দেশ স্বাধীন করেছে। তিনি দেশের অর্থনৈতিক মুক্তি না আনতেই তাকে স্বপরিবারে হত্যা করা হয়েছে। কিন্তু তার সুযোগ্য কন্যা তার কাজ সম্পন্ন করছে।

আর পড়তে পারেন